ভূমি অধিগ্রহণ জটিলতায় শায়েস্তাগঞ্জ উপজেলা হাসপাতালটি আজও নির্মাণ হয়নি !

ভূমি অধিগ্রহণ জটিলতায় শায়েস্তাগঞ্জ উপজেলা হাসপাতালটি আজও নির্মাণ হয়নি !
শায়েস্তাগঞ্জ উপজেলা হাসপাতাল। ছবি: ইত্তেফাক

২০১৭ সালের নভেম্বর মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির বৈঠকে হবিগঞ্জ জেলার শায়েস্তাগঞ্জকে দেশের ৪৯২তম উপজেলা হিসেবে অনুমোদন দেয়া হয়। এর পর ৩৯.৫৫ বর্গ কি.মি. আয়তন বিশিষ্ট একটি পৌরসভা ও ৩টি ইউনিয়নের সমন্বয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা গঠন করা হয়। এ উপজেলার আওতায় অলিপুরে রয়েছে একটি ক্রমবর্ধমান বিশাল শিল্পাঞ্চল। আজ থেকে ৩ বছর আগে শায়েস্তাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৫০ শয্যা হাসপাতালে উন্নীতকরণের প্রস্তাব করা হয়েছিল।

অদ্যাবধি এ প্রস্তাবের বাস্তবায়ন দেখেনি উপজেলাবাসী। দির্ঘ ৩ বছর পার হয়ে গেলেও এখনো ১জন চিকিৎসক দিয়েই চলছে হাসপাতালের কার্জক্রম। উপজেলার প্রায় ২ লক্ষাধিক জনগণের স্বাস্থ্য-সেবার একমাত্র ভরসা এ স্বাস্থ্য কমপ্লেক্সটি। প্রস্তাবিত ৫০ শয্যা শায়েস্তাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য চিকিৎসক, নার্স ও স্টাফ মিলে মোট ৪৭টি পদের প্রস্তাব করা হয়েছিল। এত নগন্য সংখ্যক লোকবল দিয়ে ৫০ শয্যার একটি হাসপাতাল পরিচালনা সম্ভব নয়। তাই হবিগঞ্জ সিভিল সার্জন অফিস থেকে ১১১টি পদ সৃষ্টি করার জন্য লিখিত ভাবে মন্ত্রণালয়ে প্রস্তাব করা হয়েছিল। কিন্তু জমি অধিগ্রহণ জটিলতায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভবন নির্মাণ এবং নিয়োগ কার্যক্রমও থমকে আছে।

এব্যাপারে শায়েস্তাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সাদ্দাম হোসেন বলেন, চিকিৎসক হিসেবে আমি একাই রোগীদেরকে সেবা দিয়ে যাচ্ছি। খুব বেশি গুরুতর রোগী হলে হবিগঞ্জ সদর হাসপাতালে পাঠানো হয়। বর্তমানে শায়েস্তাগঞ্জ পৌরসভার শায়েস্তাগঞ্জ উপ-স্বাস্থ্য কেন্দ্রের জরার্জীণ একটি রুম মেরামত করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসা সেবা চলছে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সাদ্দাম হোসেন আরও বলেন, রোগীদের সেবা দিতে তাকে সহায়তা করছেন একজন মেডিকেল টেকনোলজিস্ট ও একজন অফিস সহকারী। ৫০ শয্যার উপজেলা হাসপাতালের সেবা এবং উপ-স্বাস্থ্য কেন্দ্রের কার্যক্রম ৩ বছর ধরে এভাবেই চলছে।

শায়েস্তাগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুর রশীদ তালুকদার ইকবাল জানান, শায়েস্তাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জমি অধিগ্রহণ করা হয়নি, তা এখনো প্রক্রিয়াধীন রয়েছে, খুব শীঘ্রই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিজস্ব ভূমিতে নির্মাণ করা হবে।

এ ব্যাপারে হবিগঞ্জের ডেপুটি সিভিল সার্জন ডাঃ মুখলিছুর রহমান উজ্জল বলেন, শায়েস্তাগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য নতুন ১১১ টি পদে নিয়োগ দেয়ার জন্য মন্ত্রনালয়ে প্রস্তাব পত্র পাঠিয়েছি। নিয়োগ কাজ প্রক্রিয়াধীন রয়েছে। ঢাকা সিলেট মহাসড়কের পাশে ভূমি অধিগ্রহণের কাজ শেষ হলেই ৫০ শয্যা হাসপাতাল নির্মাণ করা হবে।

ইত্তেফাক/টিআর

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত