বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চাটমোহরে খলিশাগাড়ি বিলে গ্যাস ট্যাবলেট প্রয়োগে মাছ নিধন

আপডেট : ০৫ ডিসেম্বর ২০২০, ২১:০৭

পাবনার চাটমোহরের খালিশাগাড়ি বিলে স্থানীয় মৎস্যজীবীদের জীবিকা নির্বাহে প্রতি বছর সরকারিভাবে মাছ ছাড়া হতো। শুক্রবার গভীর রাতে বিলটিতে দুর্বৃত্তের গ্যাস ট্যাবলেট প্রয়োগে মাছ নিধনের অভিযোগ উঠেছে। শনিবার সকালে বিলের পানিতে দেশীয় প্রজাতির মরা মাছ ভেসে ওঠার সঙ্গে সঙ্গে হাজারও মানুষ মাছগুলো শিকার করেন। এমন ঘটনায় ক্ষুব্ধ স্থানীয় মৎস্যজীবীরা বলছেন, গত কয়েক বছর ধরে এমন ঘটনা ঘটে চলেছে। 

শনিবার সকালে সরেজমিন, পুঁটি, টেংরা, শৈল, শিং, মাগুরসহ দেশীয় প্রজাতির বিভিন্ন মাছ বিলের পানিতে ভেসে উঠতে দেখা গেছে। স্থানীয় হাজারও মানুষ মাছগুলো ধরে স্থানীয় এবং আশেপাশের বিভিন্ন উপজেলার মৎস্য আড়তে ও হাটে বাজারে বিক্রি করেন। এছাড়া অনেক শুটকির চাতাল মালিকরাও মাছ কিনেছেন। গ্যাস ট্যাবলেট প্রয়োগের প্রভাবে মারা পড়েছে বিভিন্ন জলজপ্রাণী। 

স্থানীয় মৎস্যজীবীদের অভিযোগ, প্রতিবছর বর্ষা শেষে স্থানীয় কিছু প্রভাবশালীরা ক্যানেলে স্রোত সৃষ্টি করে সোঁতি জাল পেতে মাছ শিকার করে। ক্যানেলের মুখে কীটনাশক ফেলে এবং দূরে জাল পেতে রাখে। পরে বিষক্রিয়ায় মাছ মরে জালে গিয়ে আটকা পড়ে। এরপর অর্ধমৃত মাছ বাজারে বিক্রি করা হয়।

আরও পড়ুন: সবাই স্বাস্থ্যবিধি মেনে চলুন, আমরা ইউরোপ আমেরিকা হতে চাই না: স্বাস্থ্যমন্ত্রী

ধানকুনিয়া গ্রামের মোমিন সরকার জানান, রাতের অন্ধকারে অজ্ঞাত ব্যক্তিরা বিষ প্রয়োগ করে যায়। গত কয়েকবছর ধরে এমন ঘটনা ঘটে আসছে। 

এ ব্যাপারে জানতে চেয়ে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মাহবুবুর রহমানের মোবাইলে কল দিলে তিনি রিসিভ করেন নাই। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈকত ইসলাম বলেন, বিষয়টি শোনার পর ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছিল। তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। 

ইত্তেফাক/এসি