ভেদরগঞ্জে অসুস্থ গরুর মাংস বিক্রি, কসাইকে জরিমানা

ভেদরগঞ্জে অসুস্থ গরুর মাংস বিক্রি, কসাইকে জরিমানা
অভিযুক্ত কসাই মহন তফদার। ছবি: ইত্তেফাক

শরীয়তপুরের ভেদরগঞ্জ উপজেলায় রোগাক্রান্ত গরু জবাই করে বিক্রি ও পচা মাংস সংরক্ষণের দায়ে কসাই মহন তফদারকে ১০ হাজার টাকার অর্থদণ্ড দেওয়া হয়েছে। সোমবার সকালে উপজেলার ডিএমখালি বাজারে এ ঘটনা ঘটলে সন্ধ্যা সাড়ে ৭টায় দিকে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে ওই রোগাক্রান্ত মাংসগুলো পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়।

এ ঘটনায় অভিযুক্ত কসাই মহন তফদার (৫৮) উপজেলার সখিপুর মাদবর কান্দি গ্রামের মৃত মমিন আলী তফদারের ছেলে। জানা যায়, মাংস বিক্রেতা কসাই মহন তফদার রোগাক্রান্ত একটি গরু কিনে ডিএমখালি বাজারে মাংস বিক্রি করতে এলে স্থানীয় লোকজন তা সখিপুর থানা পুলিশকে জানায়। দুপুরের দিকে পুলিশ অসুস্থ গরুর মাংস বিক্রির অভিযোগে মহন কসাইকে গ্রেফতার করে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের আদালতে তাকে হাজির করা হয়। এ সময় মহন তফদার দোষ শিকার করায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে পশু জবাই ও মাংসের মান-নিয়ন্ত্রণ ২০১১ আইনে ১০ হাজার টাকা জরিমানা করা হয়।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা মেঘনাথ সাহা বলেন, অসুস্থ গরুর মাংস খেলে মানুষ অ্যানথ্রাক্সসহ অন্য রোগে আক্রান্ত হতে পারে।

এ বিষয়ে ভেদরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তানভীর আল নাসীফ বলেন, রোগাক্রান্ত গরু জবাই করে বিক্রি ও মাংস সংরক্ষণের সত্যতা পেয়ে অভিযুক্ত ব্যক্তিকে অর্থদণ্ড দেওয়া হয়। মাংসগুলো পুড়িয়ে মাটিতে পুঁতে রাখা হয়েছে। এ ছাড়া কেউ যেন খাওয়ার অনুপযোগী মাংস বিক্রয় না করে, সে বিষয়ে সব ব্যবসায়ীকে কঠোরভাবে নির্দেশ দেয়া হয়েছে।

ইত্তেফাক/জেডএইচডি

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত