শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রংপুরে প্রধানমন্ত্রীর ঘর উপহার পেলো ১৩শ’ পরিবার 

আপডেট : ১৩ জানুয়ারি ২০২১, ১৫:৪৬

মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপহার পেয়েছেন রংপুর জেলার আটটি উপজেলায় ১৩শ’ ৭৩টি অসহায় পরিবার। সরকারের আশ্রয়ণ প্রকল্পের আওতায় রংপুরে এই গৃহহীন পরিবারের মুখে হাসি ফুটেছে। সরকার থেকে তৈরি করে দেওয়া হবে তাদের পাকা এসব ঘর।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান জানান, ২০২১ সালের মার্চের মধ্যেই এসব ঘর জমিসহ সুবিধাভোগীদের হাতে তুলে দেওয়া হবে। তবে উপকারভোগীদের এই সংখ্যা আরও বাড়তে পারে। মাঠ পর্যায়ে উপজেলা প্রশাসন কর্তৃক বাস্তবায়নাধীন এসব ঘর করতে সব মিলিয়ে খরচ হচ্ছে ২১ কোটি ৭৬ লাখ ৮৩ হাজার টাকা। প্রতিটি ঘরের জন্য বরাদ্দ ১ লাখ ৭১ হাজার টাকা। ঘরে রয়েছে দুটি কক্ষ, একটি রান্না ঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা। এসব ঘর জমিসহ সুবিধাভোগীদের মধ্যে কাউনিয়া উপজেলায় ১২০ পরিবার, রংপুর সদরের ৫০ পরিবার, গঙ্গাচড়ায় ১শ’, তারাগঞ্জে ১শ’, পীরগাছায় ২২০, মিঠাপুকুরে ১৯৭, বদরগঞ্জে২৮৬ ও পীরগঞ্জে ১শ’ পরিবারের মধ্যে প্রথম পর্যায়ে দেওয়া হচ্ছে।

কাউনিয়া নির্বাহী কর্মকর্তা উলফুত আরা বেগম বলেন, প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় উপজেলার ১শ’ ২০টি স্থানে দুই কোটি ৫২ লাখ ১২০টি গৃহহীন পরিবারের জন্যে দ্রুত ঘর নির্মাণ চলছে। নির্ধারিত দিনের মধ্যে কাজ শেষে হস্তান্তর করা সম্ভব হবে।

তারাগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আমিনুল ইসলাম বলেন, জমি আছে কিন্তু বাড়ি করার মতো আর্থিক অবস্থানে ছিলেন না তাদের মধ্যে এই ঘরগুলো উপহার দেওয়া হয়েছে। এসকল পরিবারের মানুষ দিনে আনে দিন খায়। প্রধানমন্ত্রীর দেওয়া এসকল ঘর পেয়ে গৃহহীন পরিবারগুলো অনেক উপকৃত হবেন।

রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান আরও জানান, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসহায় পরিবারের জন্য উপহার স্বরূপ এ সকল আশ্রয়স্থল তৈরি করে দিচ্ছেন। এই কাজ বাস্তবায়নে উপজেলা পর্যায়ের কর্মকর্তারা সকাল হতে গভীর রাত পর্যন্ত নিরলস কাজ করে যাচ্ছেন। মার্চ মাষের মধ্যে শেষ হবে এসব বাড়ি নির্মাণের কাজ। এরপরই হস্তান্তর করা হবে এসব বাড়ি। ২০ জানুয়ারি প্রথম পর্যায়ে ৮শ’ ১৯টি বাড়ি হস্তান্তর করা হবে।

ইত্তেফাক/জেডএইচ