প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী

প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী
জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। ছবি: সংগ্রহকৃত

প্রতিবন্ধীরা আমাদের বোঝা নয়, তাদেরকে সম্মান ও সহমর্মিতার চোখে দেখতে হবে। প্রতিবন্ধীদেরকে বোঝা না ভেবে সম্পদে পরিণত করতে হবে। তারা যদি স্বাবলম্বী হতে পারে তাহলে পরিবার ও সমাজের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে। এজন্য তাদেরকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করে গড়ে তুলতে হবে। তাদের উপার্জনের সুব্যবস্থা করে দিতে হবে। আজ ববৃহস্পতিবার (১৪ জানুয়ারি) মেহেরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন কর্তৃক প্রদত্ত হুইল চেয়ার ও হিয়ারিং এইড বিনামূল্যে প্রতিবন্ধী ব্যক্তিদের মাঝে বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

তিনি আরো বলেন, অনেক সময় পরিবেশ দূষণের কারণে প্রতিবন্ধী শিশুর জন্ম হয়। সেজন্য পরিবেশ দূষণের বিষয়ে সতর্ক থাকতে হবে। যত্রতত্র গড়ে ওঠা ইটভাটাগুলো পরিবেশ দূষণের অন্যতম কারণ। আমাদেরকে পরিবেশবান্ধব ইটভাটা স্থাপন করতে হবে। এগুলো যাতে লোকালয় থেকে দূরে স্থাপন করা হয় তা নিশ্চিত করতে হবে। গর্ভবতী মায়ের পুষ্টির অভাবেও প্রতিবন্ধী শিশু জন্ম নিতে পারে। তাই, নারীরা যাতে পুষ্টিকর খাবার খায়, সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, মেহেরপুরের মানুষ যাতে উন্নত জীবনযাপন করতে পারে সে লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। আমরা আর্থ-সামাজিক উন্নয়নের মডেল হিসেবে মেহেরপুর কে প্রতিষ্ঠা করতে চাই। এজন্য সকলকে একযোগে কাজ করতে হবে।

মেহেরপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মুনসুর আলম খানের সভাপতিত্বে পুলিশ সুপার এস এম মুরাদ আলি, সিভিল সার্জন ডা: মোহাম্মদ নাসির উদ্দিন, পাবলিক প্রসিকিউটর অ্যাডভোকেট পল্লব ভট্টাচার্য অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন। প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা তুলসি কুমার পাল অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন।

ইত্তেফাক/ এনঅ

Nogod
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত