হিলি বন্দর দিয়ে চাল আমদানি শুরু

হিলি বন্দর দিয়ে চাল আমদানি শুরু
হিলি স্থলবন্দর দিয়ে চালবোঝাই ভারতীয় ট্রাক বন্দরে ঢুকছে। ছবিঃ ইত্তেফাক

গত ৫ দিন বন্ধ থাকার পর দিনাজপুরের হাকিমপুর উপজেলার হিলি স্থলবন্দর দিয়ে আবার শুরু হয়েছে ভারত থেকে চাল আমদানি। গত ১২ জানুয়ারি চালের আমদানি এইচ এস কোড (হারমোনাইসড সিস্টেম) নিয়ে সৃস্ট জটিলতা দেখা দেওয়ায় চাল আমদানি বন্ধ হয়ে যায়। সেই জটিলতার সমাধান হওয়ায় গতকাল সোমবার (১৮ জানুয়ারি) বেলা ১২টা থেকে চালবোঝাই ভারতীয় ট্রাক বন্দরে আসা শুরু করে।

বন্দরের আমদানিকারকরা জানান, সরকারের অনুমোদন নিয়ে গত ৯ জানুয়ারি থেকে ১০০৬.২০-০০ এই এইচএস কোড ব্যবহার করে স্থানীয় আমদানিকারকরা ভারত থেকে চাল আমদানি করছিলেন। কিন্তু গত ১২ জানুয়ারি ভারতের চাল রপ্তানিকারকরা আগের এইচএস কোডের পরিবর্তে বর্তমানে ১০০৬.৩০.৯০ এই এইচএস কোড ছাড়া বাংলাদেশে চাল রপ্তানি করবেন না বলে জানান। এরফলে গত ১৩ জানুয়ারি থেকে হিলি স্থলবন্দর দিয়ে দেশে চাল আমদানি বন্ধ হয়ে যায়। এতে করে চালবোঝাই ভারতীয় ট্রাকগুলি দেশে প্রবেশের অপেক্ষায় ওপারে আটকে পড়ে।

আমদানিকারক শাহীনুর রেজা শাহীন জানান, এই বিষয়ে খাদ্য মন্ত্রণালয়ে এইচএস কোড পরিবর্তনের জন্য আবেদন করা হয়। পরে গতকাল রোববার (১৭ জানুয়ারি) সেখান থেকে এইচএস কোড পরিবর্তন করে দেওয়া হলে আবার ভারতের রপ্তানিকারকদের কাছে পাঠানো হয়। এইচএস কোডের জটিলতার সমাধান হওয়ায় আজ সোমকার বেলা ১২টা থেকে আবারও ভারত থেকে দেশে চাল আমদানি শুরু হয়েছে।

এদিকে হিলি স্থল শুল্ক বন্দরের সহকারী রাজস্ব কর্মকর্তা রিপন রায় জানান, আজ বিকেল সাড়ে ৩টা পর্যন্ত বেশ কয়েকটি চালবোঝাই ট্রাক ভারত থেকে বন্দরে প্রবেশ করেছে। চালগুলো দ্রুত খালাস করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

ইত্তেফাক/এনএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x