শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চট্টগ্রামের রাউজানে ভুয়া চিকিৎসক আটক

আপডেট : ১৮ জানুয়ারি ২০২১, ২১:৫৯

চট্টগ্রামের রাউজানে ১৮ জানুয়ারি (সোমবার) বিকালে পথেরহাটস্থ নোয়াপাড়া উচ্চ বিদ্যালয় মার্কেট থেকে উচ্চ মাধ্যমিক পাশ করা এক ভুয়া এমবিবিএস চিকিৎসককে আটক করেছেন রাউজান থানা পুলিশ। এই সময় তার চেম্বার হতে ব্যবস্থাপত্র, ভিজিটিং কার্ড জব্দ করা হয়।

জানা যায়, আটককৃত ভুয়া চিকিৎসকের নাম মোহাম্মদ জাহাঙ্গীর আলম। তিনি উপজেলার নোয়াপাড়া ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের শান্তির বাপের বাড়ির মৃত আবুল কাশেমের পুত্র। উচ্চ মাধ্যমিক পাশ করার কথা স্বীকার করলেও তার ব্যবহৃত ব্যবস্থাপত্র ও লিফলেটে নামের পূর্বে ‘ডাঃ’ পরে ‘এম.বি.বিএস.-পিজিটি, (শিশু, মেডিসিন ও সার্জারী অভিজ্ঞ) জেনারেল ফিজিশিয়ানসহ নানান পদবী উল্লেখ করেন।

স্থানীয় ইউপি সদস্য জাহাঙ্গীর সিকদার দৈনিক ইত্তেফাককে বলেন, তিনি এমবিবিএস পাশ করা চিকিৎসক না হয়েও দীর্ঘ কয়েক বছর ধরে স্কুল মার্কেটের দ্বিতীয় তলায় ‘নোয়াপাড়া আধুনিক খৎনা সেন্টার’ নামে চেম্বার খুলে চিকিৎসাক সেজে প্রতারণা করে আসছেন। এই প্রতারণার দায়ে তিনি বেশ কয়েকবার আটক হয়েছেন।

শ্বাসকষ্ট রোগের জন্য চিকিৎসা নিতে উপজেলার নোয়াপাড়া গ্রামের মোকামী পাড়ার জাহানারা বেগম দৈনিক ইত্তেফাককে বলেন, আমি জানি তিনি ডাক্তার। তাই তার কাছে নিয়মিত চিকিৎসা করি। তিনি ৪শত টাকা করে ভিজিট নেন।

ভুয়া এমবিবিএস চিকিৎসক আটক বিষয়ে রাঙ্গুনিয়া সার্কেলের (রাউজান-রাঙ্গুনিয়া) সহকারী পুলিশ সুপার আনোয়ার হোসেন শামীম দৈনিক ইত্তেফাককে বলেন, জাহাঙ্গীর আলম নামের ব্যক্তিটি দীর্ঘদিন ধরে ভুয়া পদবী ও ডিগ্রি ব্যবহার করে প্রতারণার মাধ্যমে চিকিৎসা চালিয়ে আসছেন। সংবাদ পেয়ে পুলিশ চেম্বারে উপস্থিত হলে সে তার ব্যবস্থাপত্র, প্রচারপত্র, সাইনবোর্ডে উল্লেখ করা ডিগ্রী ও পদবী গুলোর সপক্ষে কোন প্রয়োজনীয় সনদ ও কাগজপত্র দেখাতে পারেনি। প্রতারণা দায়ে আমারা তাকে আটক করেন। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। 

গত ২০১৮ সালের ২৬ এপ্রিল চিকিৎসক সেজে প্রতারণার দায়ে তৎকালীন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শামীম হোসেন রেজার নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত দুই লক্ষ টাকা অর্থদন্ড প্রদান করেন।

ইত্তেফাক/এনএ