মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাইডেনের প্রশাসনে জাইন, মিষ্টি বিতরণ নান্দাইলে

আপডেট : ১৯ জানুয়ারি ২০২১, ১৭:৫১

মার্কিন যুক্তরাষ্ট্রে নবনির্বাচিত বাইডেন প্রশাসনে প্রথম বাংলাদেশি হিসেবে ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার পদে নিয়োগ পেয়েছেন বাংলাদেশি বংশোদ্ভুত জাইন সিদ্দিক। ১৩ জানুয়ারি (বুধবার) জো বাইডেন প্রশাসন ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার পদে তার নাম ঘোষণা করে।

৩০ বছর বয়সী জাইন সিদ্দিক ময়মনসিংহের নান্দাইল উপজেলার শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামের মোস্তাক আহম্মেদ সিদ্দিক ওরফে মামুন ও কামরুন আবেদীন হেলেনা সিদ্দিক দম্পতির একমাত্র ছেলে। তারা দুজনই যুক্তরাষ্ট্রের চিকিৎসক। ৩২-৩৩ বছর আগে তারা পাড়ি জমান যুক্তরাষ্ট্রে। সেখানেই জন্ম জাইনের। তাদের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকেন দাদি মাজেদা আক্তারও।

নান্দাইলের শেরপুর ইউনিয়নের মাদারীনগর গ্রামে গেলে জাইনের স্বজন ও গ্রামবাসী জানান, প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত হিসেবে জো বাইডেনের প্রশাসনে এতো বড় গুরুত্বপূর্ণ পদে তার নিয়োগ পাওয়ায় গ্রামের মানুষের মধ্যে আনন্দের বন্যা বইছে। সর্বশেষ ২০১৬ সালের এপ্রিলে বাবাকে নিয়ে গ্রামে এসেছিলেন তিনি। সবাই বলছেন, জাইন সিদ্দিক শুধু নান্দাইলের নন, ময়মনসিংহের গর্ব, বাংলাদেশের গর্ব।
তার নিয়োগের খবরে এলাকায় মিষ্টি বিতরণের পাশাপাশি মসজিদে মসজিদে দোয়ার অনুষ্ঠান চলছে। গ্রামবাসীর প্রত্যাশা, জাইন গ্রামের মানুষের দুঃখ-দুর্দশায় পাশে দাঁড়াবেন।

ছবিতে পৈতৃক ভিটার সামনে জাইন সিদ্দিকের স্বজনের

বর্তমানে গ্রামের বাড়িতে জাইনের বাবা-ফুফুরা কেউ বসবাস করেন না। চিকিৎসক মোস্তাক আহম্মেদ সিদ্দিকের চাচাতো ভাই রতন সিদ্দিকী বলেন, তাদের সম্পত্তি আমিই দেখাশোনা করি। জাইনের এক ফুফু নাহিদ পারভিন মনির বিয়ে হয় রাষ্ট্রপতি আবদুল হামিদের ছোট ভাই আবদুল হাইয়ের সঙ্গে। স্বামীর মৃত্যুর পর নাহিদ পারভিন মনি আবদুল হামিদের ব্যক্তিগত সহকারী হিসেবে দায়িত্ব পালন করছে।

তিনি আরও বলেন, জাইনের বাবা মোবাইলে জাইন সিদ্দিক যুক্তরাষ্ট্রের জো বাইডেন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পাওয়ার খবর জানান। এরপর থেকে গ্রামে আনন্দের বন্যা বইছে।

এ বিষয়ে জাইনের চাচি লুৎফুন্নাহার বেগম বলেন, ২০১৬ সালে তারা সবাই বেড়াতে এসেছিলেন। আধাপাকা টিনশেড ঘরে রাতযাপন করেছেন আমাদের সঙ্গে। বাড়ির পাশে নরসুন্দা নদীতে নৌকায় ঘুরেছে জাইন।

ছবিতে মামা-বাবার সাথে জাইন সিদ্দিক

ওই গ্রামের বরিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মো. শাহিন কবির বলেন, জাইন শুধু আমাদের গ্রাম বা জেলা নয়, বাংলাদেশের গর্ব।মোস্তাক আহম্মেদ সিদ্দিকীর বাবার পৈতৃক জায়গায় গড়ে তুলেছেন মাহবুব সিদ্দিকিয়া নুরানী হাফিজিয়া মাদরাসা। এই মাদরাসার প্রধান মো. আল-আমিন জানান, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার হয়েছেন জেনে শুক্রবার জুমার নামাজের পর মসজিদে মিলাদ পড়িয়ে গ্রামের মানুষকে মিষ্টিমুখ করানো হয়েছে।

জাইন সিদ্দিকের ফুফু রাষ্ট্রপতি আব্দুল হামিদের সহকারী একান্ত সচিব নাহিদ পারভীন মনি বলেন, জাইন যুক্তরাষ্ট্রেই জন্মগ্রহণ করেছে। 
জাইন সিদ্দিকের বেড়ে ওঠা যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। প্রিন্সটন ইউনিভার্সিটি ও ইয়েল ল’ স্কুল থেকে গ্রাজুয়েশন করা জাইন বর্তমানে বাইডেন-কমলা ট্রানজিশন টিমে অভ্যন্তরীণ ও অর্থনৈতিক টিমের চিফ অব স্টাফ হিসেবে দায়িত্ব পেয়েছে। জাইন যুক্তরাষ্ট্রে এতো বড় একটি পদে নিয়োগ পাওয়ায় তিনি খুব আনন্দিত জানিয়ে বলেন, আমরা আশাবাদী জাইন বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করবে।


ইত্তেফাক/এমএএম