ভাষা দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অবরোধ কর্মসূচি স্থগিত

ভাষা দিবস উপলক্ষে বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের অবরোধ কর্মসূচি স্থগিত
বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ কর্মসূচি। ছবি: সংগৃহীত

তিন দফা দাবি আদায়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বরিশাল-পটুয়াখালী মহাসড়ক অবরোধ কর্মসূচি শনিবার সন্ধ্যায় স্থগিত করলেও পরিবহন শ্রমিকরা বাস চলাচল বন্ধ রেখেছে।

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন, আন্দোলনরত শিক্ষার্থীরা, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন, পরিবহন নেতারা দফায় দফায় বৈঠক করলেও স্থায়ী সমাধান হয়নি।

বৈঠক শেষে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, শিক্ষার্থীদের নিরাপত্তা, হামলাকারীদের গ্রেফতার ও মামলা দায়ের সব দাবি মেনে নেওয়া হয়েছে। এ কারণে আন্দোলন থেকে সরে দাঁড়াবার অনুরোধ জানান তিনি। কিন্তু আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে আইন বিভাগের শিক্ষার্থী অমিত হাসান রক্তিম জানান, শিক্ষার্থীদের দেওয়া তিন শর্তে এখনো অটল শিক্ষার্থীরা। তবে শুধু ২১ ফেব্রুয়ারির কারণে অবরোধ আপাতত স্থগিত করা হয়েছে।

শিক্ষার্থীদের মূল দাবি ছিল- বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপনসহ হামলা জড়িত তিনজনকে গ্রেফতার করা।

অপরদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের মামলায় কোতোয়ালি মডেল থানার পুলিশ শুক্রবার রাতে রূপাতলী বাস টার্মিনাল থেকে সাউথ বেঙ্গল পরিবহনের হেলপার মো. ফিরোজ মুন্সী ও এমকে পরিবহনের সুপারভাইজার আবুল বাশার রনিকে গ্রেফতার করে। এ খবর শ্রমিকদের মধ্যে ছড়িয়ে পড়লে শনিবার বেলা ১১টার পর থেকে বাস চলাচল বন্ধ রেখে ধর্মঘট শুরু করেন পরিবহন শ্রমিকরা। এতে করে শনিবার বেলা ১১টা থেকে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি রুটের বাস চলাচল বন্ধ হয়ে যায়।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন জানান, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় রূপাতলী বাস টার্মিনালের কেউ জড়িত নয়। কারা এসব কাজ করেছে তাও আমরা জানি না। আমরা শিক্ষার্থীদের উপর হামলার ঘটনায় নিন্দা জানিয়েছি। তবে ষড়যন্ত্রমূলক রূপাতলী বাস টার্মিনালের দুই শ্রমিককে গ্রেফতার করা হয়েছে।

বরিশাল মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন জানান, বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের মামলায় ইতিমধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে। তদন্ত করে যথাযথ আইনগত ব্যবস্থা নেওয়া হবে। বিকেল সাড়ে ৫টার পর থেকে বরিশাল-কুয়াকাটা মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক হয়েছে।

ইত্তেফাক/ইউবি

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x