শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বাঘায় এবার জেলের জালে ৪০ কেজি বাঘাইড়

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:২৪

রাজশাহীর বাঘা উপজেলার পদ্মা নদীতে জেলে ওয়ালিউরের জালে এবার ৪০ কেজি ওজনের একটি বাঘাইড় মাছ ধরা পড়েছে।

রবিবার ভোর ৬টার দিকে চকরাজাপুর এলাকার পদ্মা নদীতে মাছটি ধরা পড়ে। ওয়ালিউর ৩৪ হাজার টাকায় স্থানীয় বাজারে মাছ বিক্রি করেছেন।

জানা গেছে, কয়েকদিন আগে একই এলাকায় পদ্মা নদীতে পাঁচটি বাঘাইড় মাছ পেয়েছিলেন জেলে ওয়ালিউর; ওই মাছগুলোর ওজন ছিল ৭৬ কেজি। সব মিলিয়ে পাঁচদিনে তিনি প্রায় দুই লাখ টাকার বাঘাইড় মাছ বিক্রি করেছেন।

স্থানীয়রা জানান, বাঘা উপজেলার চকরাজাপুর এলাকায় পদ্মা নদীতে দীর্ঘদিন ধরে জাল দিয়ে মাছ শিকার করেন ওয়ালিউর রহমান। কয়েক দিন আগে তার জালে পাঁচটি বাঘাইড় ধরা পড়েছিল। রবিবার সকালে ৪০ কেজি ওজনের আরও একটি বাঘাইড় মাছ তার জালে ধরা পড়ে। মাছটি প্রতিকেজি ৮৫০ হিসেবে বিক্রি করেছেন। ৩৪ হাজার টাকায় মাছটি কিনেছেন চকরাজাপুর চরের মাছ ব্যবসায়ী করম আলী।

ওয়ালিউর রহমান জানান, চলতি মৌসুমে পদ্মা নদীতে ইলিশের তেমন দেখা মেলেনি। তবে বাঘাইড় মাছ ভালো পেয়েছেন। গত পাঁচদিনে তিনি প্রায় দুই লাখ টাকার বাঘাইড় মাছ বিক্রি করেছেন। ইলিশের চেয়ে এই মাছের দামও ভালো পেয়েছেন। বাঘাইড় মাছ বিক্রি করতেও তেমন অসুবিধা হয় না।

এ বিষয়ে বাঘা উপজেলার ভারপ্রাপ্ত মৎস্য কর্মকর্তা আমিরুল ইসলাম জানান, বাঘা উপজেলায় ২৬ কিলোমিটার পদ্মা নদী রয়েছে। জেলে আছে ১ হাজার ৩০৭ জন। এর মধ্যে নিবন্ধিত জেলে রয়েছে ৮৮৫ জন। তবে পদ্মায় বড় মাছ পাওয়ায় জাটকা ধরার প্রবণতা কমেছে। 

 

ইত্তেফাক/ইউবি