গোপালগঞ্জে শিশু চক্ষু ইউনিটের উদ্বোধন

গোপালগঞ্জে শিশু চক্ষু ইউনিটের উদ্বোধন
শিশুর চোখ পরীক্ষা করছেন একজন বিশেষজ্ঞ। ছবি: ইত্তেফাক

গোপালগঞ্জে শেখ রাসেল শিশু বান্ধব চক্ষু ইউনিটের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার (২ মার্চ) অরবিস ইন্টারন্যাশনালের সহযোগিতায় গোপালগঞ্জ শেখ ফজিলাতুন্নেছা চক্ষু হাসপাতালে স্থাপিত শিশু ইউনিটের উদ্বোধন করেন হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদ।

ঢাকার বাইরে দেশের প্রথম গোপালগঞ্জে এ ইউনিট স্থাপন করা হয়েছে জানিয়ে হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. সাইফুদ্দিন আহমেদ বলেন, ইউনিটটিতে অভ্যর্থনা, রেজিস্ট্রেশন, ভিশন সেন্টার, কাউন্সিলিং এ্যান্ড এ্যাডমিশন বিভাগ, প্লেয়িং জোন, ওয়েটিং রুম, ব্রেস্ট ফিডিং পয়েন্টসহ প্রয়োজনীয় সবধরণের শিশুতোষ ব্যবস্থা রাখা হয়েছে। এখানে অরবিসের সহযোগিতায় বিভিন্ন দেশ থেকে বিশেষভাবে প্রশিক্ষণপ্রাপ্ত চিকিৎসক ও নার্সরা যত্নের সাথে শিশুদের চোখের চিকিৎসা প্রদান করবেন। গোপালগঞ্জসহ আশপাশের অন্তত ৩৫টি জেলার শিশুরা এখান থেকে বিনামূল্যে চিকিৎসা সেবা পাবে।

ওই কর্মকর্তা আরো জানান, হাসপাতালের শিশু ইউনিটে সহজেই শিশুর চোখের সব রোগের চিকিৎসা মিলবে। এখান থেকে বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধও প্রদান করা হবে।

ওই হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ আব্দুল্লাহ হেল আযম বলেন,শিশু ইউনিটটি অরবিস আন্তর্জাতিক মানের করে দিয়েছে। এখানে বিশ্বের সব আধুনিক যন্ত্রপাতি সংযোজন করা হয়েছে। আশা করছি এখান থেকে দেশের অনেক জেলার শিশুদের চোখের সু-চিকিৎসা করা সম্ভব হবে।

হাসপাতালের নার্স মানমুন বলেন, শিশু চিকিৎসার ব্যাপারে অরবিস আমাদের বিশেষ ট্রেনিং দিয়েছে। প্রশিক্ষণ লভ্য জ্ঞান আমরা এখানে প্রয়োগ করবো। কাউন্সিলিং সহ শিশুদের চোখের সহ ধরণের চিকিৎসা দিতে আমরা সক্ষম ।

গোপালগঞ্জ সদর উপজেলার গোবরা গ্রামের শফিকুর রহমান মোল্লা বলেন, চক্ষু হাসপাতালের শিশু ইউনিটিটি শিশু স্বর্গ হিসেবেই সাজানো হয়েছে। এখানে চিকিৎসা নিতে এসে আমার বাচ্চা অনাবিল আনন্দ অনুভব করেছে। চিকিৎসক ও নার্সরা হাঁসি মুখে মনোরম পরিবেশে তাকে কাউন্সিলিং ও চিকিৎসা দিয়েছেন। এতে আমি অত্যন্ত খুশি। এ অবস্থা বজায় থাকলে আমার মতো সব অভিভাবকই বাচ্চাদের এখানে নিয়ে আসবেন। এটি দেশের শিশুর চক্ষু পরিচর্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ইত্তেফাক/এসআই

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x