শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কুমিল্লায় ইউপি সচিবের অবৈধ ভবন উচ্ছেদ

আপডেট : ০২ মার্চ ২০২১, ১৬:৫৫

কুমিল্লায় শত বছরের সরকারি রাস্তার জায়গা দখল করে ইউনিয়ন পরিষদের (ইউপি) সচিবের নির্মাণ করা ৩ তলা ভবন ভেঙে উচ্ছেদ করেছে জেলা প্রশাসন। 

কুমিল্লা আদর্শ সদর উপজেলার গুণানন্দি গ্রামে ২৮ ফুট চওড়া ওই সরকারি রাস্তা উদ্ধারের জন্য মঙ্গলবার (২ মার্চ) সকাল থেকে ভবন ভাঙ্গার কাজ শুরু করা হয়। কুমিল্লা জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট জনি রায় এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেন। 

সরেজমিনে গিয়ে জানা গেছে, গুণানন্দি গ্রামের শত বছরের পুরনো আশপাশের কয়েকটি এলাকার জনসাধারণের চলাচলের জন্য সরকারি রাস্তাটি প্রভাব খাটিয়ে বন্ধ করে ভবন নির্মাণ করেন ওই গ্রামের বাসিন্দা ও জেলার চৌদ্দগ্রাম উপজেলার কনকাপৈত ইউপি সচিব ইসমাইল হোসেন।

 

স্থানীয় ইউপি মেম্বার মো. জসিম উদ্দিন ও ভুক্তভোগীরা অভিযোগ করে বলেন, ‘সিএস, আরএস ও বিএস খতিয়ানে এটি সরকারি রাস্তা হিসেবে উল্লেখ রয়েছে। কিন্তু ওই ইউপি সচিব প্রভাব খাটিয়ে সরকারি রাস্তার জায়গা দখল করে ৩ তলা ভবন নির্মাণ করেন। এতে ওই রাস্তা দিয়ে চলাচল বন্ধ হয়ে যাওয়ায় এলাকাবাসীকে চরম দুর্ভোগে পড়তে হয়। এ নিয়ে স্থানীয় সংসদ সদস্যসহ বিভিন্ন পর্যায়ে ১০/১২ দফা শালিস বৈঠক করেও কোনো ফল হয়নি। পরবর্তীতে বিষয়টি মামলায় গড়ালে আদালত সরকারি রাস্তা উদ্ধারের জন্য নির্দেশ দেন। অবশেষে উচ্ছেদ অভিযান করে ভবন ভেঙ্গে রাস্তাটি উদ্ধার হওয়ায় এলাকার মানুষের মাঝে স্বস্তি ফিরে এসেছে।’ 

এ ব্যাপারে ইউপি সচিব ইসমাইল হোসেন বলেন, ‘আমি একজন ইউপি সচিব, তাই মিডিয়ায় বক্তব্য দিতে পারি না।’ 

উচ্ছেদ অভিযান পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট জনি রায় বলেন, ‘বাড়িটি সরকারি রাস্তা দখল করে নির্মাণ করা হয়েছে। একাধিক নোটিশ প্রদান করা হলেও বাড়ির মালিক কর্ণপাত করেনি। তাই স্থানীয় ইউনিয়ন ভূমি কর্মকর্তার উপস্থিতে পুলিশের একটি টিমের সহায়তায় প্রথমে বাড়িটির গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়। পরে বুলডোজার দিয়ে বাড়িটি ভাঙ্গার কাজ শুরুর মাধ্যমে উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।’ 
ইত্তেফাক/এমএএম