কয়লাবাহী জাহাজ ডুবি, ৭ দিনেও শুরু হয়নি উদ্ধার কাজ

কয়লাবাহী জাহাজ ডুবি, ৭ দিনেও শুরু হয়নি উদ্ধার কাজ
ছবি: সংগৃহীত।

মোংলা বন্দরের পশুর চ্যানেলে শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে ডুবে যাওয়া কয়লাবোঝাই জাহাজ এমভি বিবি-১১৪৮ শুক্রবারেও (৫ মার্চ) উদ্ধার কাজ শুরু হয়নি। অর্থাৎ গত ৭ দিনেও শুরু হয়নি পশুর চ্যানেলের কানাইনগর-বানীশান্তা এলাকায় কয়লা নিয়ে ডুবে যাওয়া কার্গো জাহাজ উদ্ধারের কাজ। যে কারণে ধীরে ধীরে পানির নিচে তলিয়ে যাচ্ছে এই জাহাজটি।

জানা যায়, ২৭ ফেব্রুয়ারী কার্গো জাহাজ এম,ভি বিবি-১১৪৮ বন্দরের হাড়বাড়িয়ায় অবস্থানরত একটি বিদেশী জাহাজ থেকে ৭শ মে. টন কয়লা নিয়ে যশোরের নওয়াপাড়ার উদ্দেশ্যে যাওয়ার পথিমধ্যে রাত ১১টার দিকে পশুর নদের বানীশান্তা ও কানাইনগর এলাকায় পৌঁছালে তলা ফেটে জাহাজটি ডুবে যায়। তবে এ সময় ওই জাহাজের মাষ্টারসহ ১২ জন নাবিক সাতরিয়ে নদীর কুলে উঠে যায়।

দুর্ঘটনার পর ৭ দিন পেরিয়ে গেলে জাহাজটির ভিতরে থাকা কয়লা অপসারণ ও জাহাজ উদ্ধার কাজ শুরু করতে পারেনি মালিকপক্ষ। তবে মালিকপক্ষ বলছে প্রাথমিক পর্যায়ে ডুবন্ত জাহাজের ভিতর থেকে কয়লা উত্তোলণ করতে হবে, পরে খালি হলে জাহাজটি তোলা হবে। কয়লা উত্তোলণের জন্য একটি ক্রেন আনা হলেও সেটি ছোট ও ক্ষমতা কম হওয়ায় সেটি বাদ নিয়ে এখন বড় এবং বেশি ক্ষমতা সম্পন্ন ক্রেন আনা হচ্ছে। যার কারণে কাজ শুরু করতে বিলম্ব হচ্ছে। তবে কবে নাগাদ কাজ শুরু করতে পারবেন তা নিশ্চিত করতে পারেনি মালিকপক্ষ প্রতিনিধি ডুবন্ত কার্গো জাহাজের মাষ্টার ওসমান আলী।

পশুর চ্যানেলে ডুবন্ত কার্গো জাহাজ উদ্ধারের বিষয়ে বন্দর কর্তৃপক্ষের নিদের্শনা জানতে হারবার মাষ্টার কমান্ডার ফখরউদ্দিনের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে তার মোবাইল ফোনটি বন্ধ পাওয়া যায়।

ইত্তেফাক/এনএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x