কুমিল্লায় ওষুধ কারখানায় বিস্ফোরণে আহত ৭

কুমিল্লায় ওষুধ কারখানায় বিস্ফোরণে আহত ৭
ছবি- ইত্তেফাক

কুমিল্লায় নগরীর রানীর বাজার এলাকার বিসিক শিল্প নগরীর বেঙ্গল ড্রাগস্ এন্ড কেমিক্যাল ওয়ার্কস্ (ফার্মাসিউটিক্যাল) লি. নামের একটি ওষুধ কারখানায় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ওই কোম্পানির অন্তত ৭ জন শ্রমিক আহত হয়েছে।

গুরুতর আহত ৬ জনকে প্রথমে কুমিল্লা সদর হাসপাতালে এবং পরে এদের মধ্যে ৩ জনকে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। বুধবার (৭ এপ্রিল) সকাল ১০টার দিকে বিসিক শিল্প নগরীর সি-২৪ ব্লকের ওই কারখানায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

এ ঘটনায় আহতরা জানান, বিসিক শিল্প নগরীর বেঙ্গল ড্রাগস্ এন্ড কেমিক্যাল ওয়ার্কস্ (ফার্মাসিউটিক্যাল) লি. নামের একটি ওষুধ কোম্পানিটিতে বুধবার ৩০ থেকে ৩৫ জন কর্মকর্তা-কর্মচারী কাজ করছিলেন। হঠাৎ বিস্ফোরণে ২য় তলার দেয়ালসহ অন্যান্য অংশ ভেঙ্গে আহত হন ৭ শ্রমিক। এদের মধ্যে শারমিন আক্তার (১৬), জুলেখা বেগম (৩৮), শামীমা বেগম (৪০), আল আমিন (২৫), ফাহমিদা আক্তার (২০) ও ফাতেমা বেগমকে (৩৫) উদ্ধার করে প্রথমে কুমিল্লা জেনারেল হাসপাতালে নেয়া হয়। পরে এদের মধ্যে গুরুতর আহত জুলেখা, শামীমা ও আল আমিনকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়।

কোম্পানিটির প্লান্ট ম্যানেজার সুমন চন্দ্র দত্ত জানান, এ কোম্পানিটিতে ঔষধ তৈরি করা হয়। এখানে ৩৫ জন কর্মরত আছেন। এ ঘটনায় ৬/৭ জন আহত হয়েছেন, তবে সবাই আশংকামুক্ত। তিনি আরও বলেন, এসি বিস্ফোরণ কিংবা রাসায়নিক ও গ্যাস সিলিন্ডার থেকে এ বিস্ফোরণ ঘটে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে, ফায়ার সার্ভিস এন্ড ডিফেন্স কুমিল্লা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জসিম উদ্দিন জানান, কারখানা কর্তৃপক্ষ প্রাথমিকভাবে এসি থেকে এ বিস্ফোরণ বলে দাবি করলেও এতো বড় বিস্ফোরণ ও দেয়াল ধসের ঘটনা এসি নাকি অন্য কারণে বিস্ফোরণ তা খতিয়ে দেখা যাচ্ছে।

কুমিল্লা জেলা প্রশাসক কামরুল হাসান ঘটনাস্থল পরিদর্শন শেষে সাংবাদিকদের বলেন, বিস্ফোরণের ঘটনায় বিসিক কর্তৃপক্ষ, ফায়ার সার্ভিস ও পুলিশের সমন্বয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামি ৭ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

ইত্তেফাক/এনএ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x