বরিশাল হাসপাতালে সামিয়ানা টানিয়ে চলছে ডায়রিয়ার চিকিৎসা 

বরিশাল হাসপাতালে সামিয়ানা টানিয়ে চলছে ডায়রিয়ার চিকিৎসা 
বরিশাল জেনারেল (সদর) হাসপাতালে ডায়রিয়া রোগীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় বাইরে সামিয়ানা টানিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে রোগীদের। ছবি: ইত্তেফাক 

বরিশাল জেনারেল (সদর) হাসপাতাল ভবনের সামনে সামিয়ানা টানিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে ডায়রিয়া রোগীদের। ব্যাপক ভোগান্তির মধ্যেও ওষুধ ও স্যালাইন সংকটের কথাও জানিয়েছেন রোগীর স্বজনরা। হাসপাতাল কর্তৃপক্ষ বলছে বেড সংখ্যা বাড়িয়ে রোগীদের চিকিৎসা দেয়া হচ্ছে। বরিশাল জেনারেল হাসপাতালে ডায়রিয়া ওয়ার্ডে মহিলা ও পুরুষ মিলিয়ে বেড রয়েছে ১৪টি। সেখানে প্রতিদিন ভর্তি হচ্ছে গড়ে ৬০ থেকে ৭০ রোগী।

হাসপাতাল সূত্রে জানা গেছে, পুরো মার্চ মাস জুড়ে ডায়রিয়া ওয়ার্ডে রোগী ভর্তি ছিলো পাঁচ শতাধিক। তবে এপ্রিল মাসে তা বেড়ে যায় অনেক। এপ্রিল মাসের শুরু থেকে ১৪ তারিখ পর্যন্ত প্রায় ৮শ’ রোগী ভর্তি হয়েছে এই ওয়ার্ডে। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) রোগী ভর্তি রয়েছে ৫৪ জন।

এদিকে সরেজমিনে হাসপাতালে গিয়ে রোগীদের চরম ভোগান্তির চিত্র দেখা গেছে। ডায়রিয়া ওয়ার্ডের ভিতরে, বারান্দা এবং ওয়ার্ডের সামনে সামিয়ানা টানিয়ে চিকিৎসা দেয়া হচ্ছে রোগীদের। অনেকে মাঠে শুয়েও চিকিৎসা নিচ্ছেন।

রোগীর স্বজন সাইফুল ইসলাম জানান, চরবাড়িয়া থেকে ডায়রিয়া আক্রান্ত হয়ে স্ত্রী সানজানা বেগমকে ভর্তি করা হয়েছে এখানে। প্রথমে হাসপাতালের বারান্দায় চিকিৎসা নিতে হয়েছে। এখন হাসপাতালের সামনে সামিয়ানা টানিয়ে দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এখন এখানে চিকিৎসা নিচ্ছে। বোরহান উদ্দিন নামে এক রোগীর স্বজন জানান, ওষুধ বা স্যালাইন কিছুই পাওয়া যাচ্ছে না ঠিকমত। ভোগান্তি দিয়ে রক্ষা দরকার। এমনিতেই ওয়ার্ডের বাইরে চিকিৎসা নিতে হচ্ছে খুব কষ্টের মধ্যে।

বরিশাল জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার মলয় কৃষ্ণ বড়াল জানান, সিজনের কারণে মূলত এই সমস্যা হচ্ছে। তাছাড়া মানুষের অসচেতনতাও ডায়রিয়া হওয়ার কারণ। আমরা সাধ্যমত চিকিৎসা দেয়ার চেষ্টা করছি।

ইত্তেফাক/এমএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x