ভারত থেকে ফিরছে মানুষ, মানছে না স্বাস্থ্যবিধি

ভারত থেকে ফিরছে মানুষ, মানছে না স্বাস্থ্যবিধি
সামাজিক দূরত্ব না মেনে বসে আছেন যাত্রীরা। ছবি: ইত্তেফাক

লকডাউনে ভারতে আটকে পড়া পাসপোর্টধারী যাত্রীদের মধ্যে গতকাল শনিবার (১ মে) পর্যন্ত মোট ১ হাজার ১৫৭ জন যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে দেশে ফিরে এসেছেন। আর বাংলাদেশ থেকে ১৬৬ জন ভারতীয় নাগরিক ফিরে গেছেন। তবে স্থলবন্দরে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না বলে অভিযোগ উঠেছে।

সেখানে ফিরে আসা যাত্রীদের অনেকের মুখে মাস্ক দেখা যায়নি। নেই হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা। সামাজিক দূরত্বের বালাই নেই এবং গাদাগাদি করে বসে থাকতে দেখা গেছে।

যেসব পাসপোর্টধারী যাত্রী ভারত থেকে ফেরত আসছেন তাদের কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষাসহ কোয়ারেন্টাইনে স্থানান্তর করার প্রক্রিয়ায় দীর্ঘ সময় ব্যয় হচ্ছে। আর সেই সময়টুকুতে এসব যাত্রীদের ইমিগ্রেশনের অভ্যন্তরে জড়ো করে রাখা হচ্ছে। সেখানে আদৌও স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না।

এদিকে যেসব যাত্রী ভারত থেকে ফিরে আসছে তাদেরকে গত কয়েকদিনে বেনাপোলে সকল আবাসিক হোটেলে ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। বেনাপোলে স্থান সংকুলান না হওয়ায় যাত্রীদের বেনাপোল-যশোর মহাসড়কের লাউজানির গাজির দরগাহ মাদরাসা যশোর শহরের বিভিন্ন আবাসিক হোটেল, এমনকি নড়াইল ও সাতক্ষীরা জেলা সদরেও পাঠানো হয়েছে।

শনিবার যেসব পাসপোর্টধারী যাত্রী ফেরত এসেছেন তাদের মধ্যে একজনের করোনা পজিটিভ পাওয়া গেছে। তাকে যশোর সদর হাসপাতালে পাঠানো হয়েছে।

দায়িত্বপ্রাপ্ত শার্শার নাভারণ হাসপাতালের উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. ইউসুফ আলী বলেন, ‘ইমিগ্রেশনের ওখানে জায়গা কম থাকায় স্বাস্থ্যবিধি মানা কঠিন হয়ে পড়ছে।’

ইত্তেফাক/এএএম

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x