শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গাছে গাছে আল্লাহর জিকির!

আপডেট : ১৯ জুন ২০২১, ১৯:২৯

লা ইলাহা ইল্লাল্লাহ, সোবহান আল্লাহ, আলহামদুল্লিাহ, আল্লহু আকবার, আলহামদুলিল্লাহ, আসতাগফিরুল্লাহ সহ আরো অনেক জিকির এখন গাছে গাছে শোভা পাচ্ছে। পথচারীরা ওই রাস্তায় চলাচলের সময় এসব জিকির মনে মনে আবৃত্তি করে চলেছেন।

অনেক পথচারীকে রাস্তায় এক মুহূর্ত দাঁড়িয়ে এসব জিকির সম্মিলিত পোষ্টারের দিকে নজর দিতে দেখা গেছে। পরে স্থানীয়দের সাথে কথা বলে পাওয়া যায় ওই খোদা ভক্তের পরিচয়।



উপজেলার কাচারীকোয়ালীপাড়া ইউপি’র মোহনপুর গ্রামের আব্দুল হামিদ প্রাং। পেশায় তিনি একজন হাঁস-মুরগি গরু ছাগল ও মাছের খাদ্যের ব্যবসায়ী ও কমিশন এজেন্ট। ভবানীগঞ্জ বাজারের কলেজ মোড়ে রয়েছে তার ওই ব্যবসা প্রতিষ্ঠান। তিনি ব্যবসার পাশাপশি ধর্মের বানী প্রচার করে বেড়ান নিজ মনের শান্তির জন্য। গ্রামেরও রয়েছে তার বেশ সুনাম। তিনি বিভিন্ন মসজিদ মাদ্রাসা প্রতিষ্ঠা ও ইসলামী জালসা ও সমাবেশে সাধ্যমত অর্থ সাহায্য করে থাকেন। প্রচার বিমূখ এই ব্যক্তিটি নিজ অনুপ্রেরণাতেই এসব করে থাকেন।
 
সম্প্রতি তিনি উপজেলার ভবানীগঞ্জ কলেজ মোড় থেকে মোহনপুর পর্যন্ত ৪ কি.মি. ও ভবানীগঞ্জ কলেজ মোড় থেকে বিহানালীর বাগান্না পর্যন্ত প্রায় ৮ কি.মি. এলাকাজুড়ে কোরআন হাসিদের বেশ কিছু জনপ্রিয় জিকির কম্পিউটার কম্পোজ করে সেগুলো লেমিনিটিং করে গাছে গাছে টাঙিয়ে দিয়েছেন।

 

স্থানীয়রা জানান, আব্দুল হামিদ ছোটবেলা থেকেই ধর্মপ্রাণ মানুষ। তিনি মানুষের বিপদ আপদে এগিয়ে যান এবং দরিদ্রদের সাধ্যমত সাহায্য সহযোগিতা করেন। সম্প্রতি তিনি এই দুই রাস্তায় প্রায় দুই হাজারের মত বিভিন্ন জিকিরের বানী টাঙিয়ে দিয়েছেন। 

এ প্রসঙ্গে কথা বলতে চাইলে আব্দুল হামিদ প্রথমে অনীহা প্রকাশ করেন। অনেক অনুরোধের পর তিনি বলেন, আমি প্রচারের জন্য এসব করছি না। বিশ্বের সবকিছুই গাছপালা তরুলতা, পাহাড় পর্বত সকল প্রাণিই প্রতিনিয়ত আল্লাহর সিজদা ও জিকিরি করে চলেছে। সেখানে সৃষ্টির সেরা জীব হয়ে মানুষের প্রতিনিয়ত আল্লাহর জিকির করা অন্যতম ইবাদত। এই ইবাদতের অনেক ফজিলত। 

ইত্তেফাক/এসজেড