শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লাউয়াছড়ায় ঠাঁই পেল অতিবিপন্ন বাঁশ ভল্লুক!

আপডেট : ১৮ আগস্ট ২০২১, ০৯:২১

লাউয়াছড়া জাতীয় উদ্যানে অতিবিপন্ন দুটি বাঁশ ভল্লুক অবমুক্ত করা হয়েছে। মঙ্গলবার বেলা ১১টায় বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ এ দুটি প্রাণী অবমুক্ত করে।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার সূত্রে জানা যায়, গোপন সংবাদের ভিত্তিতে বন বিভাগ ও র‌্যাব সদস্যরা গত ৪ আগস্ট শ্রীমঙ্গলের বার্ড ব্রিডিং পার্ক জালালিয়া রোড থেকে অতিবিপন্ন প্রজাতির চারটি প্রাণী উদ্ধার করে। প্রাণীগুলো ছিল দুটি বাঁশ ভল্লুক একটি খাটো লেজি বানর ও একটি হিমালয়ান শকুন। উদ্ধারকৃত এ চারটি প্রাণীর মধ্যে দুটি বাঁশ ভল্লুক মঙ্গলবার সকালে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়। আর খাটো লেজি বানর ও হিমালয়ান শকুন গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে পাঠানো হয়েছে।

দুটি বাঁশ ভল্লুক অবমুক্তকালে উপস্থিত ছিলেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম চৌধুরী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিসম্পদ বিভাগের প্রধান অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিসম্পদ বিভাগের সহকারী অধ্যাপক ড. কামরুল হাসান, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের লাউয়াছড়া বনরেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম ও বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।

এ ব্যাপারে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের মৌলভীবাজারের বিভাগীয় কর্মকর্তা মো. রেজাউল করিম লাউয়াছড়া জাতীয় উদ্যানে দুটি বাঁশ ভল্লুক অবমুক্ত করার সত্যতা নিশ্চিত করে বলেন, আসলে এগুলো বিপন্ন প্রজাতির।

ইত্তেফাক/এমআর