নারায়ণগঞ্জ মহানগরীতে যানজট অবৈধ রিকশায়

নারায়ণগঞ্জ মহানগরীতে যানজট অবৈধ রিকশায়
ছবি - সংগৃহীত

নারায়ণগঞ্জ মহানগরীতে যানজটের সমস্যা দীর্ঘদিনের। তবে যানজটের কয়েকটি কারণের মধ্যে অন্যতম অবৈধ ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইকের অবাধ চলাচল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কার্যকর পদক্ষেপ গ্রহণ না করায় যানজটের সমস্যা থেকে মুক্তি মিলছে না নগরবাসীর। তবে এবার উদ্যোগী হয়েছে জেলা পুলিশ। শহরে ব্যাটারিচালিত যান প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে জেলা পুলিশের ট্রাফিক বিভাগ। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান সড়ক বঙ্গবন্ধু সড়ক। প্রায় দেড় কিলোমিটারের এই সড়কে নিত্যদিন যানজটে নাকাল হয় নগরবাসী। অবৈধ স্ট্যান্ড, পার্কিংসহ নানা কারণে যানজটে ভুগতে হয় তাদের। বঙ্গবন্ধু সড়ক ছাড়াও আশপাশের সড়কগুলোরও একই অবস্থা।

সংশ্লিষ্ট সূত্রমতে, সাবেক জেলা পুলিশ সুপার হারুন অর রশীদের নেতৃত্বে শহরে যানজট মুক্ত করার উদ্যোগ নিয়েছিল জেলা পুলিশ। সে সময় শহরে অবৈধ যান চলাচলেও কঠোর ছিল পুলিশ। তবে গত দেড় বছর করোনার কারণে পালটে যায় দৃশ্যপট। করোনায় ক্ষতিগ্রস্ত প্রান্তিক জনগণের মানবিক দিক বিবেচনা করে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক শহরে প্রবেশের বিষয়ে ছাড় দেওয়া হয়। তবে এ সব যান শহরে প্রবেশের বিষয়ে আর লাগাম টানা যায়নি। ট্রাফিক বিভাগ দৈনিক জরিমানা ও ডাম্পিং করলেও স্থায়ী সমাধান হয়নি। এর পেছনে ট্রাফিক বিভাগের সঙ্গে সংশ্লিষ্টদের অবৈধ সুবিধার অভিযোগও রয়েছে।

শহরের যানজট ও অবৈধ যান চলাচল নিয়ে সম্প্রতি কথা বলেছেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াত্ আইভী। তিনি শহরে হঠাত্ করে তীব্র যানজট তৈরি হওয়ায় ক্ষোভ প্রকাশও করেছেন। যানজট নিরসনে ট্রাফিক বিভাগসহ সংশ্লিষ্টদের কার্যকরী পদক্ষেপ গ্রহণের তাগিদ দেন তিনি। একই দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখালেখি করেছেন পেশাজীবীরা। যানজট নিয়ে নগরবাসীর ক্ষোভের বিষয়টি উঠে এসেছে বিভিন্ন গণমাধ্যমের প্রতিবেদনেও। সবার দাবির প্রেক্ষিতে শহরে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চলাচল বন্ধে উদ্যোগ নিয়েছে জেলা পুলিশ।

শহরে এ সব যান চলাচলে নিষেধাজ্ঞা জানিয়ে মাইকিং করেছে পুলিশ। জেলা পুলিশের ট্রাফিক বিভাগের পরিদর্শক কামরুল ইসলাম বেগ বলেন, করোনায় মানবিক কারণে কিছু ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক শহরে প্রবেশের বিষয়ে শিথিলতা ছিল। করোনার সংকট কিছুটা কাটিয়ে ওঠার পর থেকে নিয়মিত জরিমানা করা হয়েছে এ সব যানবাহনে। তবে তাতেও এ সব যানবাহন শহরে প্রবেশ বন্ধ করা যাচ্ছে না। ফলে যানজটের মাত্রা বেড়ে গেছে।

ট্রাফিক পুলিশের এই পরিদর্শক জানান, বঙ্গবন্ধু সড়কের নিতাইগঞ্জ, নবাব সলিমউল্লাহ সড়কের মেট্রো হল মোড়, ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোডের জেলা পরিষদ ভবন, ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন সড়কের অক্টো অফিসের মোড় সীমানা ধরা হয়েছে। এই সব মোড় থেকে শহরের দিকে ব্যাটারিচালিত রিকশা ও ইজিবাইক চলাচলে নিষেধ করা হয়েছে। এদিকে জেলা পুলিশের এমন উদ্যোগকে সাধুবাদ জানিয়েছে নাগরিক মহল।

ইত্তেফাক/বিএএফ

  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
আরও
আরও
x