বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তিমির কঙ্কাল নিয়ে প্রদর্শনীকেন্দ্র করতে চায় বিজ্ঞান জাদুঘর

আপডেট : ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৮:২৩

কক্সবাজারের হিমছড়ি সৈকতে পাওয়া মৃত তিমি দুটির কঙ্কাল নিয়ে কক্সবাজারে প্রদর্শনীকেন্দ্র করতে চায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর। এটি বাস্তবায়নে কক্সবাজার সাগর পাড়ে ভাড়ায় সরকারি পরিত্যক্ত ভবন চেয়ে জেলা প্রশাসক বরাবরে চিঠি দিয়েছেন বিজ্ঞান জাদুঘরের মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মুনীর চৌধুরী।

গত ১৮ আগস্ট কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ বরাবরে প্রেরিত পত্রে বলা হয়, হিমছড়ি সৈকত থেকে উদ্ধার হওয়া সেই মৃত তিমি দুটির কঙ্কাল নিয়ে একটি অস্থায়ী প্রদর্শনীর মাধ্যমে পর্যটক ও স্থানীয়দের কাছে সামুদ্রিক সম্পদের রক্ষণাবেক্ষণসহ ব্লু-ইকনোমির তথ্যাদি বৈজ্ঞানিকভাবে উপস্থাপন করতে চায় জাতীয় বিজ্ঞান প্রতিষ্ঠানটি।

সৈকতে আবারও ভেসে এলো মৃত তিমি

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব মুনীর চৌধুরী স্বাক্ষরিত পত্রে আরও বলা হয়, বিজ্ঞানভিত্তিক প্রদর্শনীর মাধ্যমে বিজ্ঞান মনস্কতা সৃজনে প্রতিষ্ঠানটি বহুমাত্রিক ভূমিকা পালন করে আসছে। যেখানে বিজ্ঞানের সব শাখার বিষয়বস্তু নিয়ে সাতটি গ্যালারি রয়েছে। এছাড়া দেশব্যাপী ভ্রাম্যমাণ প্রদর্শনীর জন্য তাদের পাঁচটি মিওজু বাস, চারটি মুভি বাস, দুইটি মোবাইল অবজারভেটরি বাস রয়েছে। তবে রাজধানীর বাইরে তাদের কোনো কেন্দ্র নেই। কিন্তু কক্সবাজার দেশের একটি পর্যটনকেন্দ্র ও সমুদ্র শিক্ষার গুরুত্বপূর্ণ এলাকা হিসেবে এখানে বিজ্ঞান জাদুঘরের একটি প্রদর্শনীকেন্দ্র থাকা উচিত। কক্সবাজারের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ জানান, এ বিষয়ে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এদিকে, গত ৯ এপ্রিল হিমছড়ি সমুদ্রসৈকতে সামুদ্রিক জোয়ারের সঙ্গে ৪৪ ফুট দীর্ঘ একটি তিমির মৃতদেহ ভেসে আসে। পরদিন এর এক কিলোমিটার দক্ষিণে ভেসে আসে প্রায় একই আকারের আরও একটি তিমির মৃতদেহ। বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বুরি) বায়োলজিক্যাল ওশানোগ্রাফি বিভাগের সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা আবু সাঈদ মুহাম্মদ শরীফের নেতৃত্বে বুরির বিজ্ঞানীরা মৃত তিমি দুটির নমুনা সংগ্রহ করেন। এরপর সেই নমুনা পরীক্ষার জন্য এনআইবিতে পাঠানো হয়।

বুরি মহাপরিচালক ও সরকারের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর জানান, এনআইবিতে নমুনা প্রেরণের পর তারা বিষয়টি অত্যন্ত গুরুত্বের সঙ্গে নেয় এবং মলিকিউলার বায়োটেকনোলজি বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা কেশব চন্দ্র দাশ ও সিনিয়র বিজ্ঞানী ড. ছলিম উল্লাহর নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট একটি ডেডিকেটেড বিশেষজ্ঞ দল গঠন করে। সেই টিম গত জুলাই মাসে পরীক্ষার রিপোর্ট আনুষ্ঠানিক ভাবে বুরির কাছে প্রেরণ করে। তবে, গত ৯ ও ১০ এপ্রিল হিমছড়ি সৈকতে ভেসে আসা মৃত তিমি দুটির জাত ও লিঙ্গ নিয়ে কক্সবাজারের মত্স্য বিজ্ঞানীদের মধ্যে মতানৈক্য দেখা দেয়। পরে বিজ্ঞানীরা তিমি দুটো ব্রাইডস হুয়েল বাবলিন তিমি বলে একমত হলেও লিঙ্গ নিয়ে একমত হতে পারেননি। কিন্তু, হিমছড়ি সৈকত থেকে উদ্ধার মৃত তিমি দুটি বলিনো পেট্রাইডেনি (Balaenopteraedeni) প্রজাতির বলে নিশ্চিত করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়ো-টেকনোলজির (এনআইবি) ডেডিকেটেড রিচার্স টিম। সম্প্রতি বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বুরি) কাছে এনআইবি থেকে প্রেরিত মৃত তিমি দুটির টিস্যু নমুনা বিশ্লেষণ প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে বলে জানান বুরি মহাপরিচালক।

ইত্তেফাক/এমআর