বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অবশেষে নাসিরনগরকাণ্ডের চার্জশিটভুক্ত ২ আসামির মনোনয়ন বাতিল

আপডেট : ১৫ অক্টোবর ২০২১, ০৪:০৪

আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা সদরে হিন্দুপল্লীতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলার চার্জশিটভুক্ত দুই আসামি দেওয়ান আতিকুর রহমান আখি ও আবুল হাসেমের মনোনয়ন বাতিল করেছে আওয়ামী লীগ। বুধবার (১৩ অক্টোবর) রাতে তাদের মনোনয়ন বাতিল করা হয় বলে কেন্দ্রীয় আওয়ামী লীগ থেকে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগকে জানানো হয়েছে।

দেওয়ান আতিকুর রহমান আখিকে নাসিরনগর উপজেলার হরিপুর ইউনিয়ন ও আবুল হাসেমকে নাসিরনগর সদর ইউনিয়ন থেকে চেয়ারম্যান পদে নির্বাচনের জন্য মনোনয়ন দিয়েছিল কেন্দ্রীয় আওয়ামী লীগ। তবে তারা দুইজন গত ২০১৬ সালের ৩০ অক্টোবর হিন্দুপল্লীতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলার চার্জশিটভুক্ত আসামি। তাদেরকে আওয়ামী লীগের মনোনয়ন দেওয়ায় সমালোচনার ঝড় উঠে। বিষয়টি নিয়ে অস্বস্তিতে পড়ে জেলা আওয়ামী লীগের শীর্ষ নেতারাও।

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আল মামুন সরকার বলেন, তাদের দুইজনের মনোনয়ন বাতিল করা হয়েছে বলে গতকাল রাতে কেন্দ্র থেকে আমাদের জানানো হয়েছে। নতুন করে নাসিরনগর সদর ইউনিয়নে পুতুল রানী বিশ্বাস ও হরিপুর ইউনিয়নে ওয়াসিম আহমেদকে মনোনয়ন দেওয়া হয়েছে।

এর আগে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় প্রার্থী চূড়ান্ত করার পর গতকাল মঙ্গলবার (১২ অক্টোবর) সংবাদ বিজ্ঞপ্তিতে প্রার্থীদের নাম তালিকা প্রকাশ করা হয়।

হিন্দুপল্লীতে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ মামলার দুই আসামি আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার খবরে তীব্র সমালোচনার ঝড় উঠেছে। বিষয়টি নিয়ে বিব্রত জেলা আওয়ামী লীগও। দলটির শীর্ষ নেতারা বলছেন, আবুল হাসেম ও আতিকুর রহসান আখি যে মন্দির ভাঙচুর মামলার আসামি সেটি গোপন করা হয়েছে।

প্রসঙ্গগত, ফেসবুকে ইসলাম ধর্ম অবমাননাকর একটি পোস্টের জেরে ২০১৬ সালের ৩০ অক্টোবর নাসিরনগর উপজেলা সদরে হিন্দুপল্লীতে হামলা চালিয়ে মন্দির ও ঘরবাড়ি ভাঙচুর ও লুটপাট করে দুস্কৃতিকারীরা। পরবর্তীতে দুই দফায় হিন্দুদের কয়েকটি বাড়িতে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এসব ঘটনায় দায়ের করা মোট ৮টি মামলায় দুই হাজারেরও বেশি মানুষকে আসামি করা হয়। এর মধ্যে ২০১৭ সালের ১১ ডিসেম্বর গৌরমন্দির ভাঙচুর মামলায় নাসিরনগর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল হাসেম ও হরিপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান দেওয়ান আতিকুর রহমান আখিসহ ২২৮ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) জমা দেয় পুলিশ।

ইত্তেফাক/জেডএইচডি