শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

টানা বৃষ্টিতে সাতক্ষীরার নিম্নাঞ্চল প্লাবিত

আপডেট : ২০ অক্টোবর ২০২১, ১০:০৪

সাগরে সৃষ্ট নিম্নচাপের প্রভাবে টানা বৃষ্টিতে সাতক্ষীরার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। গত সোমবার ভোর ৫টা থেকে গতকাল মঙ্গলবার বিকাল পর্যন্ত টানা বর্ষণে সাতক্ষীরা সদর, তালা, কলারোয়া, আশাশুনি, দেবহাটা, কালীগঞ্জ ও শ্যামনগর উপজেলার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পানিতে তলিয়ে গেছে সাতক্ষীরা পৌরসভার নিম্নাঞ্চল। পানিবন্দি হয়ে পড়েছে শতাধিক পরিবার। ভেসে গেছে জমির ফসল, আমনের খেত, মাছের ঘের ও পুকুর। দুর্ভোগে পড়েছেন নিম্ন আয়ের মানুষ।

সাতক্ষীরা পৌরসভার ৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা নবাব আলী জানান, গত ২৪ ঘণ্টার টানা বৃষ্টিতে তলিয়ে গেছে সাতক্ষীরা পৌর এলাকার কামালনগর, ইটাগাছা, খড়িবিলা, বদ্যিপুর কলোনি, শহরতলির বকচরা, কাশেমপুর, সরকারপাড়া, আমতলার মোড় এলাকা। পানি নিষ্কাশনের কোনো পথ না থাকায় বৃষ্টির পানি এসব এলাকার বাড়িঘরে উঠতে শুরু করেছে। সাতক্ষীরা শহরের মধ্য দিয়ে বয়ে যাওয়া প্রাণসায়ের খালও পানি টানতে পারছে না। শহরতলীর গোপীনাথপুর এলাকার বাসিন্দা দিপঙ্কর বাছাড় বলেন, ‘গত প্রায় ২০-২২ দিন আগের বৃষ্টিতে পুরো গোপীনাথপুর এলাকার সব বাড়িঘরে পানি উঠেছিল। কয়েক দিন ধরে পানি একটু কমলেও গত দুই দিনের টানা বৃষ্টিতে ফের পানিবন্দি হয়ে পড়েছে পুরো এলাকা। বাড়ির উঠান পানিতে তলিয়ে গেছে। ফলে ঘর থেকে বের হওয়া মুশকিল হয়ে পড়েছে। বাড়ি থেকে মেইন রাস্তায় যেতে হাঁটু সমান পানি। পানি না সরায় অনেক কষ্টের মধ্যে আছি আমরা।’

সাতক্ষীরা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জুলফিকার আলী রিপন জানান, নিম্নচাপের প্রভাবে সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত সাতক্ষীরায় ৯১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। আগামী দুই দিন এভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা আছে বলে জানান তিনি। তবে পরশু থেকে বৃষ্টিপাত কমতে পারে। সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. নুরুল ইসলাম বলেন, এই বৃষ্টিতে ৭১০ হেক্টর আমনের খেত পানিতে তলিয়ে গেছে। এছাড়া ১০২ হেক্টর জমির শাক-সবজির ক্ষতি হয়েছে।

ইত্তেফাক/এমআর