শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

লোকালয়ে অজগর, সুন্দরবনে অবমুক্ত

আপডেট : ২২ অক্টোবর ২০২১, ১৬:১৯

পূর্ব সুন্দরবন থেকে লোকালয়ে আসা একটি বিশাল অজগর সাপ উদ্ধার করা হয়। শুক্রবার (২২ অক্টোবর) সকালে সেটি সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

এর আগে বৃহস্পতিবার দিবাগত রাতে বন সংলগ্ন খুড়িয়াখালী গ্রামের একটি বাড়ির পাশ থেকে ওয়াইল্ড টিমের সদস্যরা অজগরটি উদ্ধার করে।

পূর্ব সুন্দরবনের শরণখোলা স্টেশন কর্মকর্তা মো. আব্দুল মান্নান জানান, বৃহস্পতিবার মধ্যরাতে ভোলানদী সাতরে অজগর সাপটি জামাল ফরাজির ঘরের পাশে অবস্থান নেয়। শব্দ পেয়ে ঘরের লোকজন বাইরে বের হয়ে অজগরটি দেখে আতঙ্কিত হয়ে পড়েন। তারা স্থানীয় বনসুরক্ষা কমিটি ওয়াইল্ড টিম ও টাইগারটিমের সদস্যদের খবর দেয়। খবর পেয়ে টিমের সদস্যরা বন বিভাগের সহায়তায় অজগরটি উদ্ধার করে।

শুক্রবার সকালে প্রায় ২০ ফুট লম্বা ৪০ কেজি ওজনের অজগরটিকে শরণখোলা রেঞ্জ অফিস সংলগ্ন বনে ছেড়ে দেওয়া হয়েছে বলে ঐ স্টেশন কর্মকর্তা জানান।

বনবিভাগ ও এলাকাবাসীর ধারণা, ভোলা নদী ভরাট হয়ে সুন্দরবন ও লোকালয় প্রায় মিশে যাওয়ায় খাদ্যের সন্ধানে অজগরগুলো প্রায়ই গ্রামে চলে আসছে। এনিয়ে গত এক বছরে শতাধিক অজগর লোকালয় থেকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হয়েছে বলে তারা জানান।

খুড়িয়াখালী গ্রামের জয়নাল মুন্সী, সাগর হোসেন, আলম হোসনে, জাফর খান, ডালিম আকন জানান, গত ২০ বছরেও এত বড় অজগর তারা দেখেননি।

ইত্তেফাক/এএএম