ঢাকা রবিবার, ২৬ মে ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
৩৪ °সে


ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জ্যামের অজুহাতে রাতেও রুট পরিবর্তন, অতিরিক্ত ভাড়া আদায়

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে জ্যামের অজুহাতে রাতেও রুট পরিবর্তন, অতিরিক্ত ভাড়া আদায়
ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ যানজট গভীর রাতেও। ছবিঃ গুগল ম্যাপ থেকে।

রাত আড়াইটা। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দীর্ঘ ৪০ কিলোমিটার জ্যাম। শুক্রবার দিবাগত রাতে এ জ্যাম শুরু হয়। এরমধ্যে কিছু গাড়ি ঢাকায় আসতে বিকল্প রাস্তা বেছে নিচ্ছে। এদিকে বিকল্প পথ গ্রহণে ‘অতিরিক্ত পথে অতিরিক্ত তেল খরচ হবে’ অজুহাতে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গিয়েছে দূর পাল্লার এক গাড়ির যাত্রীদের কাছ থেকে।

শনিবার সকালে একটি টিভি অনুষ্ঠানে উপস্থিত হতে চট্টগ্রাম থেকে আসছেন রন্ধনশিল্পী মনিরুল ইসলাম। তিনি জানান, এনা পরিবহনের একটি এসি বাসে তিনি ঢাকায় আসছেন। কিন্তু তাদের গাড়ি ঢাকার পথে জ্যাম থাকার কারণে ব্রাহ্মণবাড়িয়া থেকে অন্য পথ ধরবে। এজন্য বাসের সুপারভাইজার সকল যাত্রীর কাছ থেকে অতিরিক্ত ৫০ টাকা করে নিচ্ছেন।

মনিরুল বলেন, ‘এই বাসগুলোর সার্ভিস এমন হওয়ার কথা নয়। তারা মাঝপথে অতিরিক্ত ভাড়া চাইছে! আমি ঢাকা-চট্টগ্রাম রুটে প্রায় নিয়মিত যাত্রী কিন্তু এমন ঘটনা ইতিপূর্বে কখনো ঘটেনি।’ এ সময় তার পাশে থাকা আরো এক যাত্রী অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারটি নিশ্চিত করেন।

এনা পরিবহনের যে গাড়িতে মনিরুল আসছেন তার নম্বর ৪৬৬৫। গাড়িটির সুপারভাইজার তুষারের সঙ্গে এ ব্যাপারে কথা হয়। তিনি বলেন, ‘আমরা হঠাৎ রুট পরিবর্তন করতে বাধ্য হচ্ছি জ্যামের কারণে। জ্যাম এড়ানোর জন্য যেহেতু ঘুরে যেতে হবে, পথের দূরত্ব বাড়বে। তাই স্বাভাবিকভাবে তেল খরচ বাড়বে। এজন্য অতিরিক্ত টাকা নিচ্ছি।’

আরও পড়ুনঃ সন্ত্রাসী হামলায় রক্তাক্ত নিউজিল্যান্ডের মসজিদ

তবে হঠাৎ এই রুট পরিবর্তন এবং যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারটিতে কর্তৃপক্ষের কোনো অনুমতি নেননি বলে জানান এনা পরিবহনের সুপারভাইজার তুষার।

‘কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এভাবে রুট পরিবর্তন এবং যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা যায় কি না?’ এমন প্রশ্নের কোনো জবাব তুষার দিতে পারেননি। এদিকে ঢাকায় আসার জন্য মাঝপথে রুট পরিবর্তন করে এই রাতের বেলা অন্য পথ বেঁছে নেওয়া ঝুঁকিপূর্ণ হতে পারে বলে শংকা প্রকাশ করেন আরেক যাত্রী।

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৬ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন