শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গুরুদাসপুরে যুবলীগ নেতা কাটলেন বিদ্যালয়ের পাঁচটি গাছ

আপডেট : ১৮ এপ্রিল ২০১৯, ১৯:২৫

গুরুদাসপুরের তেলটুপি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঁচটি গাছ কর্তনের অভিযোগ উঠেছে স্থানীয় যুবলীগ নেতা সাইদুর রহমানের বিরুদ্ধে। তিনি ওই বিদ্যালয়ের পরিচালনা কমিটির সহসভাপতি। গত শুক্র ও শনিবার ওই গাছগুলি কর্তন করা হয়। কর্তন করা গাছের মধ্যে দুইটি পুরনো শিশুগাছ ও তিনটি তালগাছ রয়েছে।

এ ঘটনায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সভাপতি উপজেলা শিক্ষা কর্মকর্তা ও নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। কর্তন করা গাছগুলি সরিয়ে অন্যত্র নেওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, বিদ্যালয়ের পশ্চিম ভবনের পেছনে সারি সারি তালগাছগুলো ছিল। এছাড়া উত্তর-পৃর্ব পাশে সড়ক সংলগ্ন দুটি শিশুগাছ ছিল। গত শুক্রবার বিদ্যালয় ছুটি থাকার সুযোগে সাইদুর তার লোকজন নিয়ে তালগাছগুলো কার্তন করেন। এ সময় স্থানীয়রা বাধা দিলেও তা সে মানেনি। উপরন্ত হুমকি দিয়ে তালগাছগুলো অন্যত্র সরিয়ে নিয়েছে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল করিম অভিযোগ করেন, শুক্র, শনি চৈত্র সংক্রান্তি ছুটি থাকায় বিদ্যালয়ের পশ্চিমের ভবনের পেছনে পাঁচটি তালগাছ কর্তন করেছেন বিদ্যালয় পরিচালনা কমিটির সহসভাপতি সাইদুর। সে স্থানীয় যুবলীগ নেতা হওয়ায় বাধা নিষেধের তোয়াক্কা না করে প্রভাব খাটিয়ে গাছগুলো কাটে। এ ঘটনায় সাইদুরের বিরুদ্ধে লিখিত অভিযোগ দেওয়া হয়েছে।

এদিকে বিদ্যালয় পরিচালনা কমিটির সহসভাপতি যুবলীগ নেতা সাইদুর গাছ কর্তনের কথা ও তালগাছ অন্যত্র নেওয়ার কথা স্বীকার করে বলে, বিদ্যালয় পরিচালনা কমিটির সভায় গাছ কর্তনের ব্যপারে সিদ্ধান্ত নিয়ে তাকে দায়িত্ব দেন সভাপতি ও প্রধান শিক্ষক। কর্তন করা গাছগুলোর মধ্যে দুইটি শিশু গাছ সভাপতি জামিল হোসেন বাড়ির আসবাব তৈরির জন্য নিতে চেয়েছিলেন। কিন্তু বাধা দেওয়ায় সভাপতির সঙ্গে তার মত বিরোধ হয়। এতে প্রধান শিক্ষক ও সভাপতি তার ওপর ঈষান্বিত হয়ে তার বিরুদ্ধে অবস্থান নিয়েছেন।

তবে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি জামিল হোসেন অভিযোগ অস্বীকার করে বলেন, বিদ্যালয় ছুটি থাকার সুযোগে পরিচালনা কমিটির সহসভাপতি যুবলীগ নেতা তার লোকজন নিয়ে তালগাছগুলো কর্তন করেছেন। এ সময় তিনি এসে বাধা দিলেও সাইদুর তা না মেনে কাছকর্তন করে নিয়ে গেছেন। তাছাড়া শিশুগাছ দুটো বিদ্যালয় মাঠেই রয়েছে।

আরও পড়ুনঃ এবার শিশু ধর্ষণ চেষ্টায় পুরোহিত গ্রেফতার

গুরুদাসপুর উপজেলা নির্বাবাহী কর্মকর্তা মিজানুর রহমান ও পাথমিক শিক্ষা কর্মকর্তা এসএম রফিকুল ইসলাম অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেন, তেলটুপি বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও সভাপতি গাছকর্তনের ব্যপারে পরিচালনা কমিটির সহসভাপতির বিরুদ্ধে লিখিত অভিযোগ দিয়েছেন। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ইত্তেফাক/নূহু