বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খুলনায় ভোটার তালিকা হালনাগাদ শুরু

আপডেট : ২৩ এপ্রিল ২০১৯, ১৫:৪৯

খুলনা বিভাগের ভোটার তালিকা হালনাগাদ শুরু হয়েছে। মঙ্গলবার দুপুরে খুলনা সরকারি মহিলা কলেজ অডিটোরিয়ামে বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া প্রধান অতিথি হিসাবে এ কর্মসূচির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে জানানো হয়, ভোটার তালিকা হালনাগাদ করতে নির্বাচন কমিশনের নিয়োগ করা তথ্য সংগ্রহকারীরা মঙ্গলবার থেকে বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহ শুরু করেছেন। প্রথম পর্যায়ে ২৩ এপ্রিল  হতে ১৩ মে পর্যন্ত দেশের ৬৪টি জেলার ১৩৫টি উপজেলায় তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে। এর মধ্যে খুলনা মহানগরীর সোনাডাঙ্গা, দৌলতপুর ও খুলনা সদর থানা অন্তর্ভুক্ত রয়েছে। এসময়ের মধ্যে ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে জন্ম গ্রহণকারী বাংলাদেশি নাগরিক যারা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত নন তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া এক এলাকা হতে অন্য এলাকায় ভোটার স্থানান্তর ও মৃত ভোটারদের তথ্য সংগ্রহ কার্যক্রমও চলবে। এবারের হালনাগাদে হিজড়া জনগোষ্ঠী হিজরা হিসেবে ভোটার তালিকায় নিবন্ধিত হতে পারবেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি বিভাগীয় কমিশনার বলেন, ভবিষ্যতে জাতীয় পরিচয়পত্র ছাড়া কোন কাজ করা যাবে না। স্কুলে ভর্তি, পাসপোর্ট গ্রহণ, সরকারি চাকরিপ্রাপ্তিসহ অন্যান্য সেবা পেতে জাতীয় পরিচয়পত্র আবশ্যক হবে। ভোটার তালিকার জন্য তথ্য সংগ্রহ মানেই জাতীয় পরিচয়পত্রের জন্য তথ্য নেওয়া। তথ্য সংগ্রহকারীদের তথ্য সংগ্রহে জনপ্রতিনিধিদের সহযোগিতায় আহ্বান জানিয়ে বিভাগীয় কমিশনার বলেন, দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি অতীতের যেকোনো সময়ের তুলনায় ভালো। তা সত্ত্বেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তথ্য সংগ্রহকারীদের নিরাপত্তার বিষয়ে নজর রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন।

আরও পড়ুন: এমডিকে ওয়াসার 'সুপেয় পানির' শরবত খাওয়াতে এসেছেন জুরাইনবাসী

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন-নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্মসচিব (প্রশাসন ও অর্থ) মো. কামাল উদ্দিন বিশ্বাস, খুলনা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত কমিশনার সরদার রকিবুল ইসলাম, খুলনা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) মো. ইকবাল হোসেন এবং কেসিসির প্যানেল মেয়র আলী আকবার টিপু। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. ইউনুচ আলী। অনুষ্ঠানে স্বাগত জানান জেলা নির্বাচন কর্মকর্তা এম মাজহারুল ইসলাম।

ইত্তেফাক/জেডএইচ