শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নোয়াখালীতে খালের উপর অবৈধ স্থাপনা উচ্ছেদ শুরু

আপডেট : ২৪ এপ্রিল ২০১৯, ২১:১৪

জলাবদ্ধতা নিরসনকল্পে নোয়াখালী জেলা শহরসহ নয়টি উপজেলায় খালের উপর নির্মিত অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু করেছে জেলা প্রশাসন। মঙ্গলবার ও বুধবার জেলা শহর মাইজদী ও নোয়াখালী পৌরসভা প্রধান সড়কের পাশে খালের উপর দীর্ঘদিন ধরে অবৈধভাবে নির্মিত স্থাপনাগুলো উচ্ছেদ শুরু করা হয়।

নির্বাহী ম্যজিস্ট্রেট ও সদর সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পৌরবাজার থেকে দক্ষিণ মুখী ছাগলমারা ও দত্তের খালে উপর ৩০-৩৫টি অবৈধ পাকা-আধাপাকা ভবন ও দোকানপাট উচ্ছেদ করে। এর আগে সেনবাগ উপজেলার সেবারহাট এলাকায় খালের উপর  বেশ কয়েকটি  অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

আরো পড়ুন: পুলিশের বাড়িতে বিষের শিশি নিয়ে তরুণীর অবস্থান

এ সময় জেলা পুলিশ, নোয়াখালী পৌরসভা, সড়ক ও জনপথ বিভাগসহ বিভিন্ন বিভাগ উচ্ছেদ অভিযানে অংশগ্রহণ করে।

জেলা প্রশাসক তন্ময় দাস জানান, প্রাথমিকভাবে জেলার খালের উপর স্থাপনা নির্মাণকারী ৩ হাজার ৯৫৫টি অবৈধ দখলদারের তালিকা করা হয়েছে। এর মধ্যে শহর ও সদর উপজেলায় ১১২টি স্থাপনা রয়েছে। পর্যায়ক্রমে আরো অবৈধ দখলদারদের তালিকা করা হবে এবং উচ্ছেদ অভিযান অব্যাহত রাখা হবে। দ্রুত এ উচ্ছেদ অভিযানের সম্পন্ন করার লক্ষে ভূমি মন্ত্রণালয়ের কাছে ২৪ লাখ টাকা বরাদ্ধ চাওয়া হয়েছে। এ বরাদ্ধ পেলে অবৈধ স্থাপনা উচ্ছেদের গতি আরো বাড়বে। এতে করে আগামী বর্ষা মৌসুম জেলার জলাবদ্ধতা অনেকাংশে নিরসন হবে এবং খালগুলো প্রাণ ফিরে পাবে।

ইত্তেফাক/বিএএফ