ঢাকা বুধবার, ২২ মে ২০১৯, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬
২৯ °সে


ফুড ফ্লেভার আমদানির আড়ালে শাড়ি-থ্রিপিস, কমিটি গঠন

ফুড ফ্লেভার আমদানির আড়ালে শাড়ি-থ্রিপিস,  কমিটি গঠন
বেনাপোল বন্দরে জব্দ করা মালামাল। ছবি : ইত্তেফাক

মিথ্যা ঘোষণা দিয়ে ভারত থেকে ফুড ফ্লেভার আমদানির আড়ালে শাড়ি, থ্রিপিস ও কেমিকেল আমদানি করার অপরাধে ট্রাকসহ মালামাল জব্দ করেছে কাস্টমস কর্তৃপক্ষ। এ সময় পণ্য বোঝাই ওই ট্রাকসহ তার সকল কাগজপত্র জব্দ করা হয়েছে।

বেনাপোল বন্দর থেকে জব্দকৃত পণ্য চালানটি বুধবার দুপুরে বেনাপোল কাস্টম হাউসে পুর্নপরীক্ষা হয়েছে।পণ্য চালানটির আমদানিকারক ঢাকার রেড গ্রিন ইন্টারন্যাশনাল। পণ্য চালানটির আমদানিকারক প্রতিষ্ঠান গত ২ এপ্রিল পণ্যটি আমদানি করার জন্য একটি এলসি খোলেন। পণ্য চালানটির প্যাকিং লিস্টে আমদানীকরা হয় ২৫ কার্টুনে মাত্র ৫০০ কেজি ফুড ফ্লেভার । কিন্তু পণ্য চালানটি জব্দ করার পর ওই ট্রাকটি থেকে ২০০ কেজি কেমিকেলসহ বিপুল পরিমাণ শাড়ি, থ্রিপিস পাওয়া যায়। বেনাপোল কাস্টমস হাউসের ইনভেস্টিগেশন রিসার্স এন্ড ম্যানেজমেন্ট গ্রুপের একটি প্রতিনিধি দল জব্দকৃত মালামাল পরীক্ষণ করেছেন। পরীক্ষণে বুধবার রিপোর্ট পেশ করা হয়েছে। রিপোর্টে পণ্য চালানটির মালামাল ঘোষণার আড়ালে এ সব পণ্য পাওয়া গেছে। যা থেকে সরকারের কয়েক লাখ টাকার রাজস্ব ফাঁকি হচ্ছিল বলে জানান কাস্টমস কর্তৃপক্ষ। তবে পণ্য চালানটিতে আমদানিকৃত পণ্যের ঘোষণায় ছিল ফুড ফ্লেভার।

বেনাপোল কাস্টম হাউসের উপ- কমিশনার মোহাম্মদ জাকির হোসেন জানান, গোপন সূত্রে সংবাদ পায়- একজন আমদানিকারক ভারত থেকে ঘোষণার আড়ালে একটি পণ্য চালান বেনাপোল বন্দরে নিয়ে আসছে। এমন সংবাদে কাস্টম হাউসের সহকারী রাজস্ব কর্মকর্তা রাশেদুর রহমান বন্দরের সেড এলাকা থেকে পণ্য বোঝাই একটি কাভার্ডভ্যান ( ট্রাক) জব্দ করে । পরে ট্রাকটি কাস্টম হাউসে নিয়ে আসা হয়। মালামাল পরীক্ষা করা হয়। পরীক্ষণে ঘোষণার আড়ালে অন্য পণ্য পাওয়া গেছে। পণ্য চালানটির সিএন্ডএফ এজেন্ট ছিলেন মেসার্স আহাদ এন্টার প্রাইজ।

আরো পড়ুন : এবার এমপি হিসেবে শপথ নিলেন বিএনপির জাহিদ

এ ব্যাপারে সিএন্ডএফ এজেন্ট মালিক মেসার্স আহাদ এন্টার প্রাইজের কর্তৃপক্ষ জানান, ওই গাড়িতে তার আমদানীকারকের ৫০০ কেজি ফুড ফ্লেভার ছিল। অন্য সব মালের কোন তথ্য তাদের জানা নেই।

এ ব্যাপারে বুধবার রাতে ৪ সদস্য বিশিষ্ট্য একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত টিমের প্রধান করা হয়েছে বেনাপোল কাস্টম হাউসের ইনভেস্টিগেশন রিসার্স এন্ড ম্যানেজমেন্ট গ্রুপের সহকারী কমিশনার মো. আকরাম হোসেনকে। বৃহস্পতিবার সকাল থেকে তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

ইত্তেফাক/ইউবি

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ মে, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন