শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অপরাধীর বাবার নামের সঙ্গে মিল থাকায় বিনা অপরাধে ৩ মাস কারাগারে

আপডেট : ২২ মে ২০১৯, ১৮:০০

নিজের ডাক নাম ও বাবার নামের সঙ্গে মিল থাকায় সবুজ বিশ্বাস (২৬) নামের এক যুবক তিনমাস কারাগার আটক ছিলেন। বুধবার দুপুরে সবুজ বিশ্বাসের জামিন আদেশ দিয়েছেন যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ দ্বিতীয় আদালতের বিচারক আয়শা নাসরিন। বিনা অপরাধে তাকে হত্যা মামলার আসামি হিসেবে আদালতে সোপর্দ করে পুলিশ। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। 

সবুজের আইনজীবী মোস্তফা হুমায়ুন কবির জানান, মামলার বাদী ও তদন্তকারী কর্মকর্তা আদালতকে জানিয়েছেন, পুলিশ ভুল করে সবুজকে গ্রেফতার করে। মামলার আসামি জনি, সবুজ নন। সেই পরিপ্রেক্ষিতে তারা আদালতে প্রতিবেদন দাখিল করেছে। সেই প্রতিবেদনের ভিত্তিতে বিজ্ঞ আদালত সবুজকে জামিন দিয়েছেন। 

সবুজের বাবা খাইরুল বিশ্বাস বলেন, আমার নিরাপরাধ ছেলে বিনা অপরাধে তিনমাস জেল খেটেছে। আজ আদালত তাকে জামিন দিয়েছেন। আমরা খুবই খুশি। 

জানা যায়, ২০০৯ সালের ২৫ সেপ্টেম্বর খুন হয় যশোর সদরের চাঁচড়া ইউনিয়নের বেড়বাড়ি গ্রামের মিঠু শেখ। এ ঘটনায় নিহতের ভাই ইসরাইল শেখ বাদী হয়ে ৯ জনের নাম উল্লেখ করে কোতয়ালী থানায় মামলা করেন। এ মামলার চার্জশিটভুক্ত ৫ নম্বর আসামি পার্শ্ববর্তী আরবপুর ইউনিয়নের খোলাডাঙ্গা গ্রামের খায়রুল ইসলামের ছেলে জনি। দীর্ঘদিন পলাতক থাকায় যশোরের অতিরিক্ত জেলা ও দায়রা জজ ১ম আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।  গত ১৭ ফেব্রুয়ারি কোতয়ালী থানার সহকারী উপ-পরিদর্শক সোহেল রানা জনিকে না ধরে প্রতিবেশি ট্রাকচালক সবুজ বিশ্বাসকে প্রেফতার করে আদালতে পাঠান। সেই থেকে বিনা অপরাধে কারাবাসে ছিলেন সবুজ। এই সংক্রান্ত সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়। এরপর নড়েচড়ে বসে প্রশাসন। 

আরও পড়ুন: মানিকগঞ্জে চালে রঙ মিশিয়ে বিক্রির অভিযোগে দোকানদারকে অর্থদণ্ড

এদিকে, গত ১৯ মে দুপুরে যশোর প্রেস ক্লাবের সামনে থেকে মামলার প্রকৃত আসামি জনিকে গ্রেফতার করেছে পুলিশ। বুধবার তদন্ত কর্মকর্তা ও মামলার বাদীকে আদালতে হাজির করা হয়। শুনানি শেষে সবুজ বিশ্বাসের জামিন দিয়েছেন আদালত। 

ইত্তেফাক/কেকে