বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

যাকাতের টাকা আত্মসাৎ

আপডেট : ২৯ মে ২০১৯, ১৭:৪১

ময়মনসিংহের গৌরীপুর উপজেলা ইসলামিক ফাউন্ডেশন কার্যালয়ের ফিল্ড সুপারভাইজার মো. ছায়েদুল ইসলামের বিরুদ্ধে যাকাতের টাকা আত্মসাৎ, নিয়োগ বাণিজ্যসহ বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার (২৮ মে) সাংবাদিকদের তথ্য দেওয়া কথা বলে অফিসে তালা ঝুলিয়েছেন ওই কর্মকর্তা। 

শিক্ষকদের সূত্রে জানা যায়, গত বছর রমযান মাসে উপজেলার ১৫২ জন শিক্ষকের কাছে থেকে পাঁচশ টাকা করে মোট ৭৬ হাজার টাকা আদায় করেন। এছাড়া স্থানীয় চাকরিজীবী, ব্যবসায়ী ও মিল, ফ্যাক্টরিসহ বিভিন্ন প্রতিষ্ঠান থেকে রশিদ বিহীন প্রায় অর্ধ লাখ টাকা যাকাত ফাণ্ডের জন্য আদায় করেন। কিন্তু তিনি যাকাত ফান্ডে জমা দেন মাত্র ৪০ হাজার একশ টাকা। 

এ ঘটনা ফাঁস হওয়ার পর শিক্ষকদের মধ্যে তোলপাড় শুরু হয়। ঘটনাটি জানাজানি হলে ধামাচাপা দিতে শিক্ষকদের দ্বারে ছোটেন ছায়েদুল। ২নং গৌরীপুর ইউনিয়নের শিক্ষক প্রতিনিধি মো. এনামুল হক মঞ্জু জানান, তিনি সাড়ে আট হাজার টাকা দিয়েছিলেন। জমা হয়েছে মাত্র পাঁচ হাজার টাকা। 

বোকাইনগর ইউনিয়নের প্রতিনিধি মো. আলা উদ্দিন জানান, তিনি জমা দিয়েছেন সাড়ে তিন হাজার টাকা। কিন্তু জমা হয় দুই হাজার পাঁচশত টাকা। সিধলা ইউনিয়ন, মাওহা ইউনিয়ন ও রামগোপালপুর ইউনিয়নেও শিক্ষকরা একই অভিযোগ করেছেন। 

আরও পড়ুন: পরকীয়ায় বাঁধা দেওয়ায় স্ত্রীকে হত্যার অভিযোগ

যাকাত ফান্ডে কত টাকা তোলা হয়েছে তার রশিদ, উত্তোলন হিসাব দেখাতে পারেননি ফিল্ড সুপারভাইজার মো. ছায়েদুল ইসলাম। শিক্ষকদের কাছে থেকে টাকা বেশি উত্তোলন করে কম জমা দেওয়ার বিষয়টি অবশ্য তিনি স্বীকার করেন।
   
ইত্তেফাক/অনি