শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কেন্দুয়ায় পরিত্যক্ত জমিতে খাবার খেতে গিয়ে মারা গেল ৪শ হাঁস

আপডেট : ০৯ জুন ২০১৯, ২৩:৩৬

প্রতিদিনের মতো গ্রামের পাশে পরিত্যক্ত জমিতে খাবার খাওয়াতে নিয়ে গেলে এক খামারের ৪শ হাঁসের মৃত্যু হয়েছে। তবে হাঁসগুলোর মৃত্যুর সঠিক কারণ জানা যায়নি। রবিবার (৯ জুন) সকালে নেত্রকোনার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের ছবিলা গ্রামে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে ঘটনার দিন বিকালে নেত্রকোনার সিনিয়র সহকারি পুলিশ সুপার (কেন্দুয়া সার্কেল) মাহমুদুল হাসান ও কেন্দুয়া থানার ওসি মোহাম্মদ রাশেদুজ্জামান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

এ বিষয়ে নেত্রকোনার সিনিয়র সহকারি পুলিশ সুপার (কেন্দুয়া সার্কেল) মাহমুদুল হাসানের সাথে কথা হলে তিনি ৪শ হাঁসের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন,কি কারণে হাঁসগুলোর মৃত্যু হয়েছে এ বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি। বিষক্রিয়া, ব্যাকটেরিয়াজনিত কারণ কিংবা পরিত্যক্ত জমির ক্যামিকেলের প্রতিক্রিয়ার কারণেওহাঁসগুলোর মৃত্যু হয়ে থাকতে পারে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। 

পুলিশ ও স্থানীয়দেরবরাত দিয়ে জানা গেছে, ছবিলা গ্রামের আবুল হাসেম ও আবুল কাশেম দুজনে যৌথভাবে তাদের খামারে একসাথে ১৭শ হাঁস পালন করে আসছিলেন। প্রতিদিনের মতো রবিবার সকালে হাঁসগুলোকে খামার থেকে গ্রামের পাশে পরিত্যক্ত জমিতে খাবার খাওয়াতে নিয়ে যাওয়া হয়। সেখানে একই গ্রামের এলাছ মিয়ার পরিত্যক্ত জমিতে খাবার খাওয়ার সময় একের পর এক হাঁসগুলো মরতে শুরু করে। বিষয়টি টের পেয়ে হাঁসের মালিক আবুল কাশেম জীবিত হাঁসগুলোকে তাড়িয়ে বাড়িতে খামারে নিয়ে যান।

এ বিষয়ে কথা হলে মৃত হাঁসের কোনো পরীক্ষা-নিরীক্ষা করানো হয়নিজানিয়ে হাঁসের মালিক আবুল কাশেম জানান, মৃত ৪শ হাঁসকে মাটিতে পুঁতে ফেলা হয়েছে এবং এ ঘটনায় থানায়ও কোনো অভিযোগ করিনি। 

ইত্তেফাক/আরকেজি