শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

‘ভারত-বাংলাদেশ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় করতে দু’দেশ একযোগে কাজ করছে’

আপডেট : ১৭ জুন ২০১৯, ১১:০৭

রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি বলেছেন, বাংলাদেশ ও  ভারতের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো সুদৃঢ় করার লক্ষ্যে দু’দেশ একযোগে কাজ করে যাচ্ছে। ভৌগোলিক সুবিধা, উষ্ণ বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, বিনিয়োগ বান্ধব পরিবেশের কারণে প্রতিবেশী দেশ দু’টির মধ্যে বাণিজ্য বাড়ার যথেষ্ট সম্ভাবনা রয়েছে।

তিনি এই অমিত সম্ভাবনাকে সামনে রেখেই দু’দেশের সঙ্গে পারস্পারিক বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে আঞ্চলিক অর্থনীতিকে এগিয়ে নেয়ার আহ্বান জানান।

আরও পড়ুন: জয় ছাড়া কিছুই ভাবছে না দল : মাশরাফি

রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির উদ্যোগে আরসিসিআই বোর্ড রুমে গত রবিবার আয়োজিত এক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু।

সংবর্ধনা অনুষ্ঠানে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারত সরকারের গুরুত্বপূর্ণ অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

তিনি বলেন, ভারতে পণ্য রপ্তানিতে শুল্ক সমস্যার চেয়ে বড় বাধা হিসেবে দেখা দিয়েছে অনুন্নত অবকাঠামো ও বিদ্যমান অশুল্ক (নন টেরিফ) জটিলতা। এ কারণে ভারতে বাংলাদেশি পণ্য রপ্তানির সম্ভাবনা কাজে লাগানো যাচ্ছে না।

এ বিষয়ে তিনি ভারতীয় বাজারে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশে সব ধরনের বাধা অপসারণের জন্য রাজশাহীস্থ ভারতীয় সহকারি হাই কমিশনের সুদৃষ্টি কামনা করেন। তিনি বাংলাদেশ, ভারত, ভূটান এবং নেপাল সড়ক যোগাযোগ স্থাপনে যে চুক্তিস্বাক্ষর হয়েছে, তা দ্রুত কার্যকর হলে যোগাযোগ ব্যবস্থায় অভূতপূর্ব উন্নতি সাধিত হবে এবং পণ্যবাহী গাড়ি সরাসরি যাতায়াত শুরু হলে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাণিজ্য আরো বৃদ্ধি পাবে বলে মতামত ব্যক্ত করেন।

অনুষ্ঠানে  বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, বিশিষ্ট আমদানি ও রপ্তানিকারক আলহাজ্ব ময়েন উদ্দিন ও মোঃ শাহজাহান মিয়া, রংপুর চেম্বারের সাবেক নির্বাহী সদস্য মোঃ রফিকুল ইসলাম ফরহাদ, রংপুর চেম্বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আহমেদ, সময় টিভির রংপুর অফিস প্রধান রতন সরকার, বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) এর সিনিয়র রিপোর্টার ও রংপুর অফিস প্রধান মামুন ইসলাম।
অনুষ্ঠানের প্রধান অতিথি আলোচনা সভায় রংপুর চেম্বারের পক্ষ থেকে ভারতে বাংলাদেশি পণ্যের বাজার সম্প্রসারণের ক্ষেত্রে যেসব প্রতিবন্ধকতা উপস্থাপন করা হয়েছে তা সরকারের উচ্চ মহলে তুলে ধরার পাশাপাশি ভারত সরকারের শিক্ষাবৃত্তিসহ বিভিন্ন কর্মকাণ্ডে রংপুর অঞ্চলকে প্রাধান্য দেয়ার আশ্বাস প্রদান করেন।

বক্তারা অপর্যাপ্ত বন্দর সুবিধা, অশুল্ক বাধা, দুর্বল অবকাঠামো ও রপ্তানি প্রক্রিয়াকরণ জটিলতা, বাংলাদেশি বেশকিছু পণ্যের মানসনদ ভারত কর্তৃক গ্রহণ না করা, ভারতের শুল্ক বিভাগে এইচএস কোড, বাংলাদেশি পণ্যের নমুনা ভারতীয় পরীক্ষাগারে পরীক্ষা-নিরীক্ষায় সময় ক্ষেপন, স্থলপথে ব্যবসায়ীদের যাতায়াতের সুবিধার জন্য পোর্ট এন্ট্রি ভিসা প্রদানসহ বিভিন্ন কারণে চাহিদা থাকা সত্ত্বেও ভারতে বাংলাদেশি পণ্যের রপ্তানি বাণিজ্য সম্প্রসারণ করা সম্ভব হচ্ছে না বলে মতামত ব্যক্ত করেন। তাই বক্তারা উক্ত সমস্যাগুলো নিরসনের ব্যাপারে রাজশাহীস্থ ভারতীয় দূতাবাসের সহকারি হাই কমিশনারের সদয় হস্তক্ষেপ কামনা করেন।

সংবর্ধনা অনুষ্ঠানে রংপুর চেম্বারের বর্তমান ও সাবেক কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, আমদানি-রপ্তানিকারকবৃন্দ এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

এদিকে শনিবার দুপুরে ভারতীয় সহকারি হাই কমিশনার সঞ্জীব কুমার ভাটি আর্ন্তজাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) পরিচালিত উত্তরবঙ্গের একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান রংপুর মহানগরীর মুলাটোলস্থ ভক্তিবেদান্ত ইন্টারন্যাশনাল স্কুল পরিদর্শন করেন।

এ সময় তার সাথে উপস্থিত ছিলেন বাংলাদেশ পুজা উদযাপন পরিষদ রংপুর জেলার সভাপতি অজয় প্রসাদ বাবন, সাধারণ সম্পাদক ধীমান ভট্টাচার্য্য, সহ-সভাপতি বাবু রাম কৃষ্ণ সোমানী, ইসকন রংপুরের অধ্যক্ষ শ্রীল ভক্তিপ্রিয়ম গদাধর গোস্বামী মহারাজ ও ভক্তিবেদান্ত ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ শ্রীধর প্রাণ দাস।

ইত্তেফাক/এমআরএম