শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজশাহীর পুঠিয়ায় শ্রমিক নেতা হত্যার নেপথ্যে সমকামিতা!

আপডেট : ১৮ জুন ২০১৯, ২০:৫১

রাজশাহীর পুঠিয়ায় পরিবহন শ্রমিক নেতা নুরুল ইসলাম হত্যার রহস্য উদঘাটন করা হয়েছে বলে দাবি করেছে পুলিশ। পুলিশ জানিয়েছে, সমকামিতার জের ধরে তাকে হত্যা করা হয়েছে বলে আটক যুবক মো. জীবন (১৬) আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে। সোমবার রাজশাহীর আদালতে তার জবানবন্দি রেকর্ড করা হয় বলে মঙ্গলবার দুপুরে জানিয়েছেন রাজশাহী জেলা পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার (সদর) ইফতে খায়ের আলম।

তিনি বলেন, এ খুনের ঘটনায় পুলিশ সুপারের নির্দেশে বিষয়টি গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে জেলা গোয়েন্দা শাখা তদন্তে নামে। তদন্তে পাওয়া তথ্য নিবিড়ভাবে পর্যালোচনা করে গোপন সূত্রে গত ১৬ জুন রামজীবনপুর এলাকার জিয়ারুল হকের ছেলে মো. জীবনকে গোয়েন্দা পুলিশ আটক করে। সোমবার সে বিজ্ঞ আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয়।

জবানবন্দিতে সে উল্লেখ করে, নূরুল ইসলামকে সে নানা বলে সম্বোধন করতো। তাকে টাকার প্রলোভন দিয়ে প্রায় সময় সমকামিতার কাজ করাতো নুরুল ইসলাম। এতে অনিচ্ছা প্রকাশ করলে বিভিন্নভাবে শারীরিক ও মানসিকভাবে নির্যাতন করত সে।
গত ১০ জুন রাত্র ৯টার দিকে সমকামিতার জন্য দুইজনেই কাঠালবাড়ীয়া গ্রামের এএসএস ইটভাটায় যায়। সমকামিতার এক পর্যায়ে নূরুল হক মাটিতে পড়ে যায়। এ সময় পূর্বের থাকা পুঞ্জীভূত ক্ষোভ ও উক্ত কাজ তার ভাল না লাগার ফলে জেদের বশবর্তী হয়ে প্রথমে গলা টিপে ধরে। এরপর ইট দিয়ে মাথায় এলোপাথারি আঘাত করে নুরুলকে রক্তাক্ত অবস্থায় ফেলে রেখে বাসায় চলে যায়।

আরও পড়ুন:  লিবিয়ায় জিম্মি ৪ বাংলাদেশি যুবক, পাচার চক্রের এক সদস্য গ্রেফতার

ইফতে খায়ের আলম বলেন, 'নূরুল ইসলামের পূর্ব থেকেই সমকামিতার বদ অভ্যাস ছিল। এলাকার বিভিন্নজনকে এ কাজে সে ব্যবহার করতো। এ সংক্রান্তে সাক্ষী হিসাবে ১৬৪ ধারায় বিজ্ঞ আদালতে আরও তিনজন জবানবন্দি দিয়েছেন।'

উল্লেখ্য, গত ১১ জন রাজশাহীর পুঠিয়া উপজেলার কাঠালবাড়ীয়া গ্রামে এএসএস ইটভাটায় পরিবহন শ্রমিক নেতা নূরুল ইসলামের লাশ পাওয়া যায়। তার বাড়ি উপজেলার ধোপাপাড়া গ্রামে। এ ঘটনায় নিহত নূরুলের মেয়ে বাদী হয়ে অজ্ঞাত ব্যক্তিদের নামে পুঠিয়া থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। নুরুল ইসলাম উপজেলা শ্রমিক দলের সহ-সভাপতি ও উপজেলার জিউপাড়া ইউনিয়ন বিএনপির যুগ্ম-সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি পুঠিয়া উপজেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি। 

ইত্তেফাক/জেডএইচডি