বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভারতে পাচার হওয়া ৬ বাংলাদেশী নারীকে হস্তান্তর

আপডেট : ১৮ জুন ২০১৯, ২২:১৮

ভালো বেতনের কাজের প্রলোভনে বিভিন্ন সময়ে ভারতে পাচার হওয়া ৬ বাংলাদেশী নারীকে দুই বছর পর দেশে ফেরত পাঠানো হয়েছে। এ স্বদেশ প্রত্যাবাসন প্রক্রিয়ায় বেনাপোল চেকপোস্ট দিয়ে হস্তান্তর করেছে সীমান্তরক্ষী বিএসএফ সদস্যরা।

সোমবার রাতে ভারতের পেট্রাপোল ক্যাম্পের বিএসএফ ও ইমিগ্রেশন পুলিশ যৌথভাবে বেনাপোল চেকপোস্টে বিজিবি ও ইমিগ্রেশন পুলিশ সদস্যদের হাতে তুলে দেয়। ফিরে আসা নারী, শিশুরা হলেন, বাগেরহাটের হারেজের মেয়ে হ্যাপি (১৬), হাফিজুর শেখের মেয়ে পপি খাতুন ( ১৮), নড়াইলের আলেমা বেগম (৩০), খুলনার ফাতিমা বেগম (২৫), নড়াইলের  চুমকি খাতুন (১৭)  এবং ফরিদপুরের সিমা আক্তার (১৬)।

বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন ওসি আবুল বাশার মিয়া  জানান, ভালো বেতনের কাজের প্রলোভনে দুই বছর আগে দালালের খপ্পড়ে পড়ে সীমান্ত পথে ভারতে যায় তারা। অবৈধ অনুপ্রবেশের অভিযোগে ভারতীয় পুলিশ তাদের আটক করে। পরে ভারতের একটি এনজিও সংস্থা তাদের জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগে স্বদেশ প্রত্যাবাসন আইনে এরা স্বদেশে ফিরে আসে। 

পরে বাংলাদেশ মহিলা আইনজিবী সমিতি তাদের গ্রহণ করেছে পরিবারের কাছে পৌছে দেওয়ার জন্য।

আরও পড়ুন: তালায় ঘরের দেওয়াল চাপা পড়ে শিশুর মৃত্যু

বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার আইজীবী এ্যাডভোকেট নাসিমা খাতুন জানান, ফেরত আসা বাংলাদেশী নারীদের তারা গ্রহণ করে পরিবারের কাছে পৌছে দেওয়া হবে। ফেরত আসা নারীদের অবিভাবকরা যদি পাচারকারীদের শনাক্ত করে মামলা করতে চায় তাহলে আইনী সহায়তা করা হবে।

ইত্তেফাক/নূহু