ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


রাজশাহীর পদ্মায় নৌ পুলিশের যাত্রা শুরু

রাজশাহীর পদ্মায় নৌ পুলিশের যাত্রা শুরু
ছবি: সংগৃহীত

রাজশাহীর পদ্মা নদীতে প্রথম যাত্রা শুরু করেছে নৌ পুলিশ। ১০ জনবল নিয়ে জনবল নিয়ে রাজশাহীর পবা ও গোদাগাড়ী উপজেলার পদ্মা নদী এলাকায় দু’টি নৌ পুলিশ ফাঁড়ি খোলা হয়েছে। সম্প্রতি জনবল পাওয়ার পর এ বাহিনী কাজ শুরু করেছে। বুধবার রাতে পবা নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা পদ্মা নদীতে প্রথম অবৈধ কারেন্ট জালের বিরুদ্ধে অভিযানে নামেন।

এদিন তারা চর খিদিরপুর এলাকায় পদ্মা নদীতে অভিযান চালিয়ে ১ লাখ ৯ হাজার টাকা মূল্যের অবৈধ জাল জব্দ করে। এর মধ্যে প্রায় ১ লাখ টাকা মূল্যের ছিল আড়াই হাজার মিটার বেড়জাল এবং ৯ হাজার টাকা মূল্যের ৩০০ মিটার কারেন্ট জাল। জালগুলো পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। এ অভিযানে নেতৃত্ব দেন পবা নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ পুলিশ পরিদর্শক মেহেদী মাসুদ। পবা উপজেলা মৎস্য কর্মকর্তা আবু বকর সিদ্দিকও নদীতে এ অভিযানে অংশ নেন।

পবা নৌ পুলিশ ফাঁড়ির কার্যালয় খোলা হয়েছে নগরীর উপকণ্ঠ বসড়ি এলাকার বাঁধের পাশে। আর গোদাগাড়ীতে ফাঁড়ির কার্যালয় খোলা হয়েছে উপজেলার রেলবাজার এলাকায়। পবা নৌ পুলিশ ফাঁড়িতে এখন একজন পরিদর্শক, একজন সহকারী উপ-পরিদর্শক (এএসআই) ও পাঁচজন কনস্টেবল এবং গোদাগাড়ী নৌ পুলিশ ফাঁড়িতে একজন করে রয়েছেন পরিদর্শক, এএসআই ও কনস্টেবল।

আরও পড়ুন: কমেন্টের মান বাড়াতে র‌্যাংকিং চালু করছে ফেসবুক

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, নৌ পুলিশের সদর দপ্তর ঢাকার মিরপুরে। তবে এ বাহিনীর রাজশাহী অঞ্চল পরিচালিত হয় টাঙ্গাইলের আঞ্চলিক কার্যালয় থেকে। সেখানে একজন পুলিশ সুপার (এসপি) দায়িত্বে রয়েছেন। তার নির্দেশনা মোতাবেক কাজ করবে রাজশাহীর নৌ পুলিশ ফাঁড়ির সদস্যরা। অদূর ভবিষ্যতে রাজশাহী মহানগরীতে একটি নৌ থানা স্থাপনের পরিকল্পনা রয়েছে।

পবা নৌ পুলিশ ফাঁড়ির পরিদর্শক মেহেদী মাসুদ জানান, রাজশাহীতে নৌ পুলিশের যাত্রা শুরু করার সকল প্রক্রিয়া শেষে গত বছরের অক্টোবরে তাকে রাজশাহীতে পাঠানো হয়। তিনি এসে একটি বাড়ি ভাড়া নিয়ে কার্যালয় খোলেন। তবে তিনি ছাড়া আর কোনো জনবল ছিল না। সম্প্রতি জনবল পাওয়া যায়। এরপর বুধবার রাতে প্রথমবারের মতো পদ্মা নদীতে অভিযান চালান। কিছু দিন আগে গোদাগাড়ীতেও ফাঁড়ি চালু হয়েছে। তবে এখন পর্যন্ত তাদের অভিযানের কোনো খবর পাওয়া যায়নি।

মেহেদী মাসুদ জানান, রাজশাহীতে নৌ পুলিশের পরিধি হবে গোদাগাড়ী থেকে চারঘাট উপজেলা পর্যন্ত পদ্মা নদী। এ জন্য চারঘাট ক্যাডেট কলেজের কাছে আরও একটি নৌ পুলিশ ফাঁড়ি স্থাপনের প্রক্রিয়া চলছে। এছাড়া রাজশাহী পুলিশ লাইনের সামনে পদ্মা নদীর তীরে একটি থানা স্থাপনেরও পরিকল্পনা রয়েছে। এ নিয়ে দাপ্তরিক কার্যক্রম এগিয়ে চলছে বলেও জানান তিনি।

পদ্মা নদীতে মাদক ও অস্ত্র চোরাচালান, জাটকা ধরা এবং নিষেধাজ্ঞার সময় মা ইলিশ নিধন এবং অবৈধ জালের ব্যবহার ঠেকাতে পদ্মা নদীতে কাজ করবে নৌ পুলিশ। যতদিন নিজস্ব থানা না হচ্ছে ততদিন যে থানা এলাকায় অভিযান চালানো হবে সে থানাতেই আইনগত ব্যবস্থা নেবে নৌ পুলিশ।

ইত্তেফাক/বিএএফ

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন