অর্থ আত্মসাৎ: খুলনাঞ্চলের সম্পাদকের জামিন না মঞ্জুর

প্রকাশ : ২০ জুন ২০১৯, ২১:০৬ | অনলাইন সংস্করণ

  নড়াইল প্রতিনিধি

আদালতে আমানতের অর্থ আত্মসাৎ মামলার আসামিরা। ছবি: ইত্তেফাক

খুলনা থেকে প্রকাশিত দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক মিজানুর রহমান মিল্টন ও চলন্তিকা যুব সোসাইটির তিন কর্মকর্তার জামিন আবেদন না মঞ্জুর করে তিন দিনের রিমান্ডের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২০জুন) নড়াইলের কালিয়া আমলী আদালতের বিচারক সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. মোরশেদুল আলম তাদের বিরুদ্ধে এ আদেশ দেন। শুক্রবার (২১ জুন) থেকে রিমান্ড কার্যকর শুরু হবে। 

জানা যায়, গত ১০ জুন ঢাকা সিআইডির অর্গানাইজড ক্রাইমের সদস্যরা খুলনা থেকে 'চলন্তিকা যুব সোসাইট' নামের এনজিও গ্রাহকদের আমানতের ৩১ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ৭৪০ টাকা আত্মসাতের মামলায় দৈনিক খুলনাঞ্চলের সম্পাদক মিজানুর রহমান মিল্টন, চলন্তিকা যুব সোসাইটির নড়াইলের কালিয়া শাখার জিএম-২ মিলন দাস, নড়াইলের বড়দিয়া শাখার এজিএম সজল দাস এবং একই শাখার ডিএম প্রনব দাসকে গ্রেফতার করে। পরে তাদের কালিয়া থানায় হস্তান্তর করা হয়। এ ঘটনায় ঢাকা সিআইডির অর্গানাইজড ক্রাইম স্কোয়াডের এসআই অলোক চন্দ্র হালদার বাদী হয়ে কালিয়া থানায় চলন্তিকা যুব সোসাইটির চেয়ারম্যান মো. খবিরুজ্জামান, নির্বাহী পরিচালক মো. সারোয়ার হুসাইন, সাবেক গণসংযোগ কর্মকর্তা দৈনিক খুলনাঞ্চল পত্রিকার সম্পাদক মিজানুর রহমান মিল্টন, এনজিও কর্মকর্তা মিলন দাস, সজল দাস এবং প্রনব দাসসহ ১৬ জনকে আসামি করে (অজ্ঞাত অনেকে) মানি লন্ডারিং প্রতিরোধ আইনে মামলা করেন।

মামলার বিবরণ থেকে জানা গেছে, ২০০৪ সাল থেকে ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত চলন্তিকা যুব সোসাইটি নামের একটি এনজিও নড়াইলের ৫টি, বাগেরহাটের ২টি এবং খুলনার ৩টি শাখা থেকে ৩১ কোটি ৫৯ লাখ ৫৭ হাজার ৭৪০ টাকা গ্রাহকদের কাছ থেকে দ্বিগুণ ও তিনগুণ মুনাফার লোভ দেখিয়ে ডিপিএস এবং এফডিআর-এর নামে গ্রহণ করে। পরে মেয়াদ শেষে লভ্যাংশসহ টাকা ফেরত দেওয়ার সময় হলে ২০১৮ সালের মার্চ মাসে গ্রাহকদের টাকা না দিয়ে সকল অফিস বন্ধ করে দেয়। এদিকে চলন্তিকার যুব সোসাইটির অপর একটি প্রতিষ্ঠান নড়াইলের কালিয়ায় চলন্তিকা কৃষি সমবায় সমিতি নামে গ্রাহকদের আরও ৩০ লাখ টাকা আত্মসাৎ করে। পরে ভুক্তভোগী গ্রাহকেরা কালিয়া শাখার সামনে বিক্ষোভ করে। কয়েকজন গ্রাহক কালিয়া থানায় মামলাও করেন। এনজিওটির প্রধান কার্যালয় ছিল খুলনার সোনাডাঙ্গায়।

আরও পড়ুন:  জিন তাড়ানোর নামে শারীরিক নির্যাতনে প্রবাসীর স্ত্রীকে হত্যা

এ বিষয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা অনুপ কুমার দাস জানান, 'রবিবার (২০জুন) কালিয়া আমলী আদালতে আসামিদের পক্ষে জামিনের আবেদন করলে আদালত জামিনের আবেদন না মঞ্জুর করে তাদের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। শুক্রবার সকাল থেকে এ রিমান্ড কার্যকর হবে। এছাড়া এ মামলার ১ ও ২ নম্বর আসামিকে এ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তাদের বিরুদ্ধে আগামী ২৪ জুন রিমান্ড শুনানি অনুষ্ঠিত হবে।'

ইত্তেফাক/জেডএইচডি