ঢাকা শনিবার, ২০ জুলাই ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
২৮ °সে


দেশে প্রথম ১৫ মেগাওয়াট ভাসমান সৌরবিদ্যুৎ উৎপাদন হবে মোংলায়

দেশে প্রথম ১৫ মেগাওয়াট ভাসমান সৌরবিদ্যুৎ উৎপাদন হবে মোংলায়
ভাসমান সৌরবিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের চুক্তি স্বাক্ষর। ছবি: ইত্তেফাক

দেশের প্রথম ১৫ মেগাওয়াট ভাসমান সৌর বিদ্যুৎ উৎপাদন হবে বাগেরহাটের মোংলা পোর্ট পৌরসভায়। এজন্য ভারত সরকার মোংলা পোর্ট পৌরসভাকে দিচ্ছে ১৫০ কোটি টাকা। রবিবার দুপুরে মোংলা বন্দর কর্তৃপক্ষের সম্মেলন কক্ষে মোংলা পোর্ট পৌরসভার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লিমিটেড ও বাংলাদেশের সোলার ইপিসি ডেভলপমেন্ট লিমিটেড।

দেশের প্রথম ভাসমান সৌর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার, বিশেষ অতিথি ছিলেন ভারতের সহকারি হাই কমিশন রিাজেশ কুমার রায়না। মোংলা পোর্ট পৌরসভার মেয়র মো. জুলফিকার আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- মোংলা বন্দরের ভারপ্রাপ্ত চেয়ারম্যান প্রকৌশলী আলতাফ হোসেন, নবায়ন যোগ্য জ্বালানি ব্যবহার ও উন্নয়ন কর্তৃপক্ষের পরিচালক যুগ্ম সচিব শেখ রিয়াজ আহম্মেদ, ভারতের প্রিমিয়ার সোলার পাওয়ারটেক প্রাইভেট লি. এর প্রধান নির্বাহী সুধীর মোলা ও বাংলাদেশের সোলার ইপিসি ডেভলপমেন্ট লিমিটেডের চেয়ারম্যান ইজাজ আল কুদরত এ মজিদসহ অন্যরা।

আরও পড়ুন: বিএনপি কার্যালয় অবরোধ করেছেন ছাত্রদলের বহিষ্কৃত নেতাকর্মীরা

অনুষ্ঠানে জানানো হয়, মোংলা পোর্ট পৌরসভার পানি শোধনাগারের ৮৯ একর জমির ওপর নির্মিত দু’টি পুকুর ও সংলগ্ন এলাকায় দুই বছরের মধ্যে এই ভাসমান সৌর বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন করা হবে। ভারত সরকারের দেয়া অফেরতযোগ্য ১৫০ কোটি টাকা ব্যয়ে প্রথম পর্যায়ে ৬ মাসের মধ্যে পাঁচ মেগাওয়াট ও পরবর্তী ১৮ মাসের মধ্যে আরও ১০ মেগাওয়াটসহ সর্বমোট ১৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদন করা হবে। এই ১৫ মেগাওয়াট ভাসমান সৌর বিদ্যুৎ কেন্দ্রের উৎপাদিত বিদ্যুৎ মোংলা পোর্ট পৌরসভা ব্যবহার করার পর উদ্বৃত্ত বিদ্যুৎ জাতীয় গ্রিডে সরবরাহ করা হবে।

ইত্তেফাক/এমআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন