শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বৃহস্পতিবার বসছে না পদ্মা সেতুর চতুর্দশ স্প্যান

আপডেট : ২৭ জুন ২০১৯, ১৫:৪০

প্রতিকূল আবহাওয়া ও পিলারের কাছে পলি জমার কারণে বৃহস্পতিবার বসছে না পদ্মাসেতুর ১৪তম স্প্যান '৩-সি'। তবে বৃহস্পতিবার দুপুরে স্প্যানবহনকারী ক্রেনটি কুমারভোগ কন্সট্রাকশন ইয়ার্ড থেকে রওনা দিয়েছে। অল্প সময়ের মধ্যেই এটি ১৪ নম্বর খুঁটির কাছে নোঙ্গর করা হয়েছে। স্প্যানটি সেতুর ১৫-১৬ পিলারের স্থাপন করা হবে।

পদ্মাসেতুর দায়িত্বপ্রাপ্ত এক প্রকৌশলী দুপুরে জানান, প্রতিকূল আবহাওয়ার কারণে নির্ধারিত সময়ে স্প্যানটি রওনা দিতে পারেনি। এছাড়া ১৫-১৬ নম্বর পিলারের কাছে পলি জমেছে। যার কারণে ড্রেজিং করে পলি অপসারণের কাজও চলছে। ভাসমান ক্রেনটি পলি থাকার কারণে যথাস্থানে নোঙর করতে সমস্যার সম্মুখীন হতে পারে। তাই পলি অপসারণ করার পর এটি বসানোর প্রক্রিয়া শুরু হবে। ইতোমধ্যেই পলির স্থান চিহ্নিত করতে সার্ভে শুরু হয়েছে। সার্ভে শেষেই ড্রেজিং শুরু হবে। তবে সার্ভে করতে কিছুটা সময় লাগছে। শুক্রবার এটি বসানোর পরিকল্পনা থাকলেও তা নিশ্চিত করতে পারেনি সংশ্লিষ্টরা। তাই স্প্যানটি কবে নাগাদ বসছে তা এখনও বলা যাচ্ছে না। এদিকে এখানে সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি আর আকাশ মেঘাচ্ছন্ন থাকার কারণেই স্প্যানে সকালে রওনা হয়নি। 

স্প্যানটি পিলারের উপর বসানোর মাধ্যমে দৃশ্যমান হবে সেতুর ২১০০ মিটার । ধূসর রঙের ১৫০ মিটার দৈর্ঘ্যের এবং ৩ হাজার ১৪০ টন ওজনের স্প্যানটিকে মাওয়া কন্সট্রাকশন ইয়ার্ড থেকে বহন করে নিয়ে যাচ্ছে তিন হাজার ৬০০ টন ধারণ ক্ষমতার 'তিয়ান ই' ক্রেন। 

আরও পড়ুন:  স্বামী হত্যার বর্ণনা দিলেন মিন্নি

উল্লেখ্য, পুরো সেতুতে ২ হাজার ৯৩১টি রোডওয়ে স্ল্যাব বসানো হবে। আর রেলওয়ে স্ল্যাব বসানো হবে ২ হাজার ৯৫৯টি। ২০১৪ সালের ডিসেম্বরে সেতুর নির্মাণ কাজ শুরু হয়। ৪২টি খুঁটির মধ্যে এ পর্যন্ত ২৯টি খুঁটি সম্পন্ন হয়েছে। ২৯৪টি পাইলের মধ্যে ২৯০টি পাইল স্থাপন হয়ে গেছে। ৪১টি স্প্যানের এ পর্যন্ত ১৩টি স্প্যান বসেছে। মূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কো¤পানি (এমবিইসি) ও নদী শাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো কর্পোরেশন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো।

ইত্তেফাক/জেডএইচডি