ঢাকা মঙ্গলবার, ১৬ জুলাই ২০১৯, ১ শ্রাবণ ১৪২৬
২৯ °সে


২৮ ঘণ্টায় সব ওয়াগন উদ্ধার, রাজশাহীতে ট্রেন চলাচল শুরু

২৮ ঘণ্টায় সব ওয়াগন উদ্ধার, রাজশাহীতে ট্রেন চলাচল শুরু
রাজশাহীর দিঘলকান্দিতে সংস্কারকৃত রেললাইনে ক্লিপ না থাকায় তেলবাহী ওয়াগনের চাপে এভাবেই সরে যায় রেল। ছবি-ইত্তেফাক

প্রায় ২৮ ঘণ্টার প্রচেষ্টায় রাজশাহীর চারঘাট উপজেলার দীঘলকান্দি এলাকায় লাইনচ্যুত তেলবাহী ৮টি ওয়াগন উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে ঘটনাস্থলে লণ্ডভণ্ড হয়ে যাওয়া রেললাইন পুনঃনির্মাণের কাজও সম্পন্ন হয়েছে।

ফলে বুধবার দুপুরে ঢাকা থেকে ছেড়ে আসা আন্তনগর সিল্কসিটি এক্সপ্রেস ট্রেনটি বৃহস্পতিবার দিবাগত রাত ১১টায় রাজশাহীতে পৌঁছেছে। এদিকে ওই ট্রেনটি বৃহস্পতিবার দিবাগত রাত সাড়ে ১২টায় আন্তনগর পদ্মা এক্সপ্রেস নামে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ত্যাগ করেছে। ট্রেনটি বৃহস্পতিবার বিকাল ৪টার ঢাকার উদ্দেশ্যে ছাড়ার কথা ছিল।

অন্যদিকে বৃহস্পতিবার সকালে ঢাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে আসা আন্তনগর ধুমকেতু এক্সপ্রেস ট্রেনটি রাত আড়াইটায় রাজশাহী পৌঁছার কথা রয়েছে। ট্রেনটি রাত সাড়ে ৩টার দিকে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ছাড়ার কথা রয়েছে। রাজশাহী রেলওয়ে স্টেশনের সুপারিনটেনডেন্ট আব্দুল করিম এসব তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন : আল-কায়েদার হুমকিকে গুরুত্ব দেওয়ার কিছু নেই : ভারত

পশ্চিমাঞ্চল রেলওয়ের মহাব্যবস্থাপক খোন্দকার শহীদুল ইসলাম জানান, বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে সবগুলো ওয়াগন উদ্ধার এবং রেললাইন পুনঃনির্মাণ করে দেশের বিভিন্ন এলাকা থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনগুলো রাজশাহী স্টেশনে আনার কার্যক্রম শুরু হয়। তিনি আরও জানান, বুধবার রাতভর বৃষ্টির কারণে লাইনচ্যুত তেলবাহী ওয়াগন উদ্ধার কাজ ব্যাহত হয়। এছাড়া রেললাইনের পাশেই রয়েছে ডোবা। এ কারণে জায়গা সংকুলান হচ্ছিল না। তবে কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিকদের দিনভর অক্লান্ত পরিশ্রমের কারণে ধীর্ঘ সময় পরে ট্রেন চলাচল স্বাভাবিক করা সম্ভব হয়েছে।

তিনি বলেন, বুধবার সন্ধ্যা থেকে রাজশাহীর সঙ্গে সারাদেশের সকল ধরনের ট্রেন যোগাযোগ বিচ্ছিন্ন ছিল। ফলে বিভিন্ন স্থান থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনগুলোও মাঝপথে আটকা পড়েছিল। উদ্ভূত পরিস্থিতিতে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত সকল ট্রেনের যাত্রা বাতিল করা হয়। তিনি আশা প্রকাশ করেন ঢাকাগামী আন্তনগর সিল্কসিটি এবং পদ্মা এক্সপ্রেস ব্যতিত অন্যান্য সকল রুটে শুক্রবার সকাল থেকে স্বাভাবিক নিয়মে ট্রেন চলাচল শুরু হবে।

উল্লেখ্য, গত বুধবার সন্ধ্যায় চারঘাটের দিঘলকান্দি এলাকায় ফার্নেস অয়েলবাহী ৮টি ওয়াগন লাইনচ্যূত হয়। বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ৬টি ওয়াগন লাইনে তোলা সম্ভব হয়। বাকিগুলো উদ্ধার হয়েছে রাত ৮টা নাগাদ। এ দুর্ঘটনা তদন্তে চীফ ট্রান্সপোর্ট অফিসার আব্দুল্লাহ আল মামুনকে প্রধান করে একটি তদন্ত কমিটি হঠন করেছে কর্তৃপক্ষ। কমিটিকে ৭২ঘণ্টার মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেয়া হয়েছে।

এ ঘটনায় বুধবার রাতে ও বৃহস্পতিবারের বিভিন্ন রুটের ৬টি ট্রেনের যাত্রা বাতিল ও টিকিট ফেরত নেয়া হয়। এছাড়াও রাজশাহীগামী কয়েকটি ট্রেন বিভিন্ন স্টেশনে আটকা পড়ে।

ইত্তেফাক/কেআই

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৬ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন