একটি মোবাইল ফোনকে ঘিরেই রিফাত হত্যার সূত্রপাত

মিন্নিকে দেওয়া কথা রাখেনি নয়ন বন্ড

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ০০:৫৪ | অনলাইন সংস্করণ

  বরগুনা (উত্তর) প্রতিনিধি

স্বামীকে বাঁচাতে আপ্রাণ চেষ্টা করছেন স্ত্রী। ছবি: সংগৃহীত

একটি মোবাইল ফোনকে কেন্দ্র করে রিফাত হত্যাকাণ্ডের সূত্রপাত বলে জানা গেছে। পুলিশ লাইনে মিন্নিকে জেরার সময় তার মুখ থেকে এমন তথ্য বেড়িয়ে এসেছে।

জানা যায়, গত ২৬ জুন বুধবার হত্যাকাণ্ড সংঘটিত হওয়ার দুদিন আগে সোমবার হেলাল নামে এক বন্ধুর মোবাইল ফোন ছিনিয়ে নেন রিফাত শরীফ। হেলাল রিফাত শরীফের বন্ধু হলেও নয়ন বন্ডের আরও কাছের বন্ধু ছিল। ওই মোবাইল ফোন উদ্ধারের জন্য নয়ন বন্ড মিন্নির দারস্থ হন।

পরে রিফাত শরীফের কাছ থেকে ফোন উদ্ধার করেন মিন্নি। কিন্তু ওই ফোন উদ্ধার করতে গিয়ে স্বামীর হাতে মারধরের শিকার হন মিন্নি। হত্যাকাণ্ডের আগের দিন মঙ্গলবার নয়নের সঙ্গে দেখা করে মিন্নি সেই মোবাইল তার হাতে তুলে দেন।

এ সময় মিন্নি স্বামী রিফাত শরীফের হাতে যে মারধরের শিকার হয়েছেন তার প্রতিশোধ নিতে তাকে হালকা মারধর করার অনুরোধ করেন নয়নকে। তবে মারধরের সময় নয়ন ঘটনাস্থলে যাতে উপস্থিত না থাকেন, সেটাও মিন্নি নয়নের কাছ থেকে নিশ্চিত করেন। কিন্তু রিফাতের সঙ্গে পূর্ব শত্রুতা, মাদক ব্যবসার লেনদেন, মিন্নির প্রতি প্রবল আকর্ষণ সবকিছু মিলিয়ে নয়ন বন্ড মিন্নিকে দেওয়া কথা উপেক্ষা করে সিদ্ধান্ত নেন রিফাতকে দুনিয়া থেকে সরিয়ে দেওয়ার। 

এরই প্রস্তুতিতে ওইদিন সন্ধ্যায় রিফাত শরীফকে হত্যা কার্যকর করার সিদ্ধান্ত নিতে বরগুনা কলেজ মাঠে মিটিং করেন বন্ড বাহিনীর কয়েকজন সদস্য। রাত ১০ টার দিকে সিদ্ধান্ত কার্যকরের জন্য অন্যতম সদস্য সাগরের মাধ্যমে ম্যাসেঞ্জারে বন্ডবাহিনীর বাছাই করা সদস্যদের বিভিন্ন নির্দেশনা দেওয়া হয়।

সিসি ক্যামেরার ফুটেজে দেখা যায়, সকাল ১০ টায় রিফাত শরীফের ওপর হামলার আগ মুহূর্তে তার সঙ্গে মিন্নি কলেজ থেকে বের হলেও কলেজের সামনে রিফাতকে মারধরের পরিকল্পনা অনুযায়ী কোনো প্রস্তুতি দেখতে না পেয়ে সময়ক্ষেপণের জন্য স্বামীকে নিয়ে আবার কলেজে প্রবেশ করেন মিন্নি।

আরও পড়ুন: পানিবন্দি ২০ লাখ মানুষ

এর কিছুক্ষণ পরই বন্ড বাহিনীর বেশ কয়েকজন সদস্য একত্রিত হয়ে রিফাত শরীফকে ধরে মারধর করতে করতে কলেজের সামনের রাস্তা দিয়ে পূর্ব দিকে ক্যালিক্স এ্কাডেমির দিকে নিয়ে যান। নয়নের সঙ্গে পূর্ব পরিকল্পনা অনুযায়ী রিফাতকে মারধর করা হচ্ছে দেখে মিন্নি তখন স্বাভাবিকভাবে পেছন পেছন হাঁটছিলেন।

পরিকল্পনার বাইরে নয়ন বন্ড ও তার দল রিফাত শরীফকে মারধরের বদলে রামদা উঁচিয়ে কোপাতে শুরু করলে মিন্নি দৌঁড়ে এসে স্বামীকে রক্ষার চেষ্টা করেন। 

ইত্তেফাক/কেকে