কুমিল্লা জিলা স্কুলের ১৮২ বছর পূর্তিতে উৎসব

প্রকাশ : ২০ জুলাই ২০১৯, ২১:২১ | অনলাইন সংস্করণ

  কুমিল্লা প্রতিনিধি

কুমিল্লা জিলা স্কুলের ১৮২ বছর পূর্তি উপলক্ষে কেক কাটছেন অতিথিরা। ছবি-ইত্তেফাক

কুমিল্লা জিলা স্কুলের গৌরবের ১৮২ বছর পূর্তি উৎসব পালন করা হয়েছে। এ উপলক্ষে বিদ্যালয় এলাকায় আলোকসজ্জা ও নান্দনিক তোরণ নির্মাণ করে সুসজ্জিত করা হয়। আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে শনিবার সকাল ১০টার দিকে স্কুল ক্যাম্পাসে দিনব্যাপী এ উৎসবের উদ্বোধন করেন কুমিল্লা সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন। 

কুমিল্লা জিলা স্কুল অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা নাজমুল হাসান পাখির সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুক, জিলা স্কুলের প্রধান শিক্ষক রাশেদা আক্তার প্রমুখ।

আরও পড়ুন : আপনিই আমার অভিভাবক, রওশনকে জিএম কাদের

প্রধান অতিথি আ ক ম বাহাউদ্দিন এমপি বলেন, কুমিল্লা জিলা স্কুল একটি গৌরবের নাম। প্রাচীন এই বিদ্যাপীঠে শিক্ষা গ্রহণ করে এ স্কুলের ছাত্ররা সফলতার সাথে দেশে-বিদেশে বিভিন্ন পর্যায়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন। ভবিষ্যতেও প্রতিষ্ঠানটি কুমিল্লার ঐতিহ্য ধারণ করে এগিয়ে যাবে বলে আমি আশা প্রকাশ করি। 

অনুষ্ঠানে স্কুলের বর্তমান ও প্রাক্তন ছাত্র-শিক্ষকসহ নগরীর বিশিষ্টজনদের অংশগ্রহণে উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়। এর আগে সকালে নগরীতে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

প্রসঙ্গত, ১৮৩৭ সালের ২০ জুলাই কুমিল্লা জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ের প্রধান করণিক মি. হেনরি জর্জ লাইচেস্টার বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন। তখন এটি কুমিল্লা গভর্নমেন্ট স্কুল নামে পরিচিত ছিল। ১৮৩৯ সালের মে মাসে তিনি এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে নিযুক্ত হন। ১৮৭০ সাল মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি এ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন। প্রতিষ্ঠালগ্নে ৫ জন ইউরোপিয়ান, ১জন হিন্দু ও ৩ জন মুসলমান বিদ্যোৎসাহী ব্যক্তির একটি কমিটির ওপর এর পরিচালনার ভার ন্যস্ত ছিল।

ইত্তেফাক/কেআই