ঢাকা সোমবার, ১৯ আগস্ট ২০১৯, ৪ ভাদ্র ১৪২৬
৩২ °সে


চার বছরেও চালু হয়নি বেনাপোল স্থল বন্দরের মা ও শিশু কল্যাণ কেন্দ্র

চার বছরেও চালু হয়নি বেনাপোল স্থল বন্দরের মা ও শিশু কল্যাণ কেন্দ্র
বেনাপোল স্থল বন্দরের মা ও শিশু কল্যাণ কেন্দ্র। ছবি: ইত্তেফাক

ভবন নির্মাণের পর ৪ বছর পার হলেও বেনাপোল স্থল বন্দরের ১০শয্যা বিশিষ্ট মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির কার্যক্রম শুরু হয়নি। ফলে এ অঞ্চলের ২০টি গ্রামের মা ও শিশুরা স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত হচ্ছে।

বেনাপোল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ৭১ শতক জমির মধ্যে প্রায় ৪০ শতক জমি নিয়ে নির্মিত হয়েছে এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির আধুনিক ভবন। ২০১৩ সালে মূল ভবনটির নির্মাণ কাজ শুরু হয়ে শেষ হয় ২০১৫ সালের অক্টোবর মাসে। যার নির্মাণ খরচ ৪ কোটি টাকা।

মা ও শিশু কল্যাণ কেন্দ্রটির শুভ উদ্বোধন এবং কার্যক্রম চালু হবে এমন তোড়জোরে বছর ২ আগে এখানে ২/৪টি চেয়ার টেবিল ও কয়েকটি রোগীদের বেড আনা হয়। সেগুলোও এখন নষ্ট হওয়ার পথে। এ কেন্দ্রের জন্য এখনও কোন জনবল নিয়োগ দেওয়া হয়নি।

এখানে প্রয়োজন কমপক্ষে ১জন গাইনী কনসালটেন্ট, ২জন মেডিকেল অফিসার, ২জন সহকারী মেডিকেল অফিসার, ২জন পরিবার কল্যাণ পরিদর্শীকা, ২জন নার্সসহ ১৪টি পদের জনবল। এ কেন্দ্রটির কার্যক্রম চালু না হওয়ায় এলাকার মা ও শিশু রোগীরা এখন বেনাপোল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে সেবা নিচ্ছে। অনেকে দূর থেকে সেবা নিতে এসে ফিরেও যাচ্ছে হতাশায়।

আরও পড়ুন: মতলবের জিয়া সাউথ আফ্রিকায় সন্ত্রাসীদের গুলিতে নিহত

এ ব্যাপারে শার্শা উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা সাইদুর রহমান বলেন, ‘এ মা ও শিশু কল্যাণ কেন্দ্রটি কবে নাগাত চালু হবে তা বলা মুশকিল। এখন পর্যন্ত এখানে কোন যন্ত্রপাতি আসেনি। জনবলও নেই। শুধু একজন ক্লিনার দেওয়া হয়েছে। তিনি ভবনটির দেখভাল করছেন। এটির কার্যক্রম শুরুর ব্যাপারে আমরা উপজেলা পরিবার পরিকল্পনা দপ্তর থেকে ঢাকায় জানিয়েছি। কিন্তু এখনও কোন সঠিক তথ্য পাইনি।’

ইত্তেফাক/নূহু

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৯ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন