বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দেশের চিনি শিল্প লাভজনক ও রপ্তানিমুখী হবে: বিএসএফআইসি চেয়ারম্যান

আপডেট : ১৪ আগস্ট ২০১৯, ১৫:৩০

বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের (বিএসএফআইসি) চেয়ারম্যান অজিত কুমার পাল বলেছেন, 'দেশের চিনি শিল্পকে লাভজনক ও রপ্তানিমুখী শিল্প হিসেবে গড়ে তুলতে কার্যকর সবরকম পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।' বুধবার নাটোর চিনিকলে আখ চাষীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, 'বাংলাদেশে আর কোন শিল্প বিরাষ্ট্রীয়করণ করা হবে না। দেশের রাষ্ট্রায়ত্ত চিনিকলের উৎপাদিত ব্রাউন চিনি স্বাস্থ্যসম্মত। ব্যাপক চাহিদা থাকায় করপোরেশনের প্রধান কার্যালয়ে প্রতিদিন এক হাজার টন চিনি বিক্রি হচ্ছে। দুঃখের বিষয়, বাজারে চাহিদা থাকা সত্ত্বেও দেশের চাহিদার মাত্র ১০ থেকে ১২ শতাংশ পূরণ করা যাচ্ছে। অথচ খুব সহজেই রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর পুরো উৎপাদন ক্ষমতা ব্যবহার করে দেশের শতভাগ চাহিদা পূরণ করে রপ্তানি করা সম্ভব।'

তিনি আরও বলেন, 'প্রতিবছর দেশে উৎপাদিত ৩৪ লাখ টন আখের মধ্যে মাত্র ১৭ লাখ টন আখ চিনিকলে পাওয়া যায়। কৃষকদের উদ্বুদ্ধ করে সব উৎপাদিত আখ চিনিকলে আনতে হবে। আখ থেকে চিনি আহরণের হার বাড়াতে কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করতে হবে। চিনি শিল্পকে লাভজনক করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার বদ্ধপরিকর। এই শিল্পের সকল অব্যবস্থাপনা দূর করে কার্যকর উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়নের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। লোকসানের বোঝা কাটিয়ে এই শিল্পকে লাভজনক করতে সব চিনিকলে বহুমুখীকরণ প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে রপ্তানিযোগ্য এলকোহল, স্পিরিট, সার, বিদ্যুৎ উৎপাদনসহ সারাবছর চিনিকলকে চালু রাখা হবে।'

আরও পড়ুন:  চামড়ার দাম নিয়ে সিন্ডিকেটের বিষয় খতিয়ে দেখা হচ্ছে : ওবায়দুল কাদের

নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম জিয়াউল ফারুকের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসএফআইসি'র পরিচালক (ইক্ষু উন্নয়ন ও গবেষণা) মো. মোশাররফ হোসেন, মহাব্যবস্থাপক (কৃষি) রুস্তম আলী এবং আখচাষী ও নলডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ।

এর আগে করপোরেশন চেয়ারম্যান নাটোর চিনিকলের কারখানা পরিদর্শন করেন এবং কারখানার কর্মকর্তা-কর্মচারী ও শ্রমিক ইউনিয়নের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভায় মিলিত হন।

ইত্তেফাক/জেডএইচডি