বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

শিক্ষার মূল উদ্দেশ্যে মানুষ হওয়া: আরেফিন সিদ্দিক

আপডেট : ১৪ আগস্ট ২০১৯, ২৩:৩১

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, শিক্ষার মূল উদ্দেশ্য মানুষ হওয়া, মনুষ্যত্বের বিকাশ ঘটানো। আমাদের সেই শিক্ষা গ্রহণ করতে হবে। শিক্ষিত হয়ে আমরা যদি সততা নিয়ে দায়িত্ব পালন না করি, তাহলে দেশ প্রেম থাকে না।  

মঙ্গলবার বিকালে রাজবাড়ী সদর উপজেলার খানখানাপুর সুরাজ মোহিনী ইন্সটিটিউট (স্কুল এন্ড কলেজ) মাঠ প্রাঙ্গণে ঢাকাস্থ খানখানাপুর সমিতির উদ্যোগে গুণীজন ও বাংলাদেশ পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত মেধাবী ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠান প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

প্রাচীন এই বিদ্যাপীঠের প্রতিষ্ঠাতার প্রতি শ্রদ্ধা জানিয়ে তিনি আরও বলেন, একটি শিক্ষা প্রতিষ্ঠান হচ্ছে পাওয়ার হাউজ। যা মানুষের মনের অন্ধকার ঘরকে আলোকিত করে। 

প্রধান অতিথি পাবলিক বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত সুরাজ মোহিনী ইন্সটিটিউট (স্কুল এন্ড কলেজ) ও খানখানাপুর তমিজুদ্দিন খান উচ্চ বালিকা বিদ্যালয়ের ৪২ জন ছাত্র-ছাত্রী এবং ১৭ জন প্রাক্তন শিক্ষক ও মরণোত্তর শিক্ষকদের মধ্যে সংবর্ধনা স্মারক তুলে দেন। 

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের ২য় বর্ষের ছাত্রী ইসরাত জাহান তন্নি নির্মিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্কর্য প্রধান অতিথির হাত দিয়ে তমিজুদ্দিন খান উচ্চ বালিকা বিদ্যালয়ের স্থাপন করার জন্য হস্তান্তর করেন। 

আরও পড়ুন: জামালপুরের পাওনা টাকা চাইতে গিয়ে চাচার হাতে ভাতিজা খুন

ঢাকাস্থ খানখানাপুর সমিতির আহ্বায়ক গাজী আশরাফুল বারী মুকুল ও সদস্য সচিব মো. সাইদুর রহমান টিপু তত্ত্বাবাধনে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন সাবেক জেলা ও দায়রা জজ মো. শামসুল হক।  

এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন রাজবাড়ীর সাবেক সংসদ সদস্য মুন্সি আব্দুল লতিফ, অ্যাড. আসলাম মিয়া, প্রকৌশলী মজিবুর রহমান, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. রাকিবুল হাসান পিয়াল, মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম লাল, খানখানাপুর সুরাজ মোহিনী ইন্সটিটিউট (স্কুল এন্ড কলেজ) অধ্যক্ষ সিরাজ উদ্দিন বিশ্বাস, প্রমুখ। 

ইত্তেফাক/অনি