বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খানাখন্দে ভরপুর গৌরনদীর বাটাজোর-শরিকল সড়ক

আপডেট : ১৮ আগস্ট ২০১৯, ২৩:৪৬

বরিশালের গৌরনদী উপজেলার জনগুরুত্বপূর্ণ বাটাজোর-শরিকল সড়কে সামান্য বৃষ্টিতেই বিভিন্ন স্থানে সৃষ্ট বড় বড় গর্তে পানি জমে বেহাল অবস্থার সৃষ্টি হয়েছে। প্রায় ছয় কিলোমিটারের পুরো সড়ক জুড়ে ব্যাপক খানাখন্দের কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনা।

সড়কটির বেহাল দশার কারণে বন্ধ হওয়ার উপক্রম হয়েছে এ সড়কে চলাচলকারী লোকাল বাস। ব্যাপক খানাখন্দের কারণে ইতিমধ্যে এ সড়কে ছোট ছোট যানবাহন চলাচল বন্ধ হয়ে কয়েকশ পরিবারের সদস্য বেকার হয়ে পড়েছেন। দীর্ঘদিন থেকে প্রতিনিয়ত এ সড়ক দিয়ে যাতায়াতকারী স্কুল-কলেজের শিক্ষার্থীসহ কয়েক হাজার মানুষকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

বিষয়টি যেন দেখার কেউ নেই। ফলে ভূক্তভোগী এলাকাবাসীর মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়েছে। জরুরি ভিত্তিতে জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এলাকাবাসী স্থানীয় সংসদ সদস্যসহ সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছে।

শনিবার সকালে সরেজমিন ঘুরে জানা গেছে, প্রতিদিন এ সড়ক দিয়ে গৌরনদী উপজেলার বাটাজোর, শরিকল ও নলচিড়া ইউনিয়ন এবং বাবুগঞ্জ উপজেলার কয়েক হাজার বাসিন্দা চলাচল করে থাকেন। বরিশাল জেলা শহর, গৌরনদী উপজেলা সদরে যাতায়াতের জন্য এসব এলাকার বাসিন্দার একমাত্র ভরসা বাটাজোর-শরিকল সড়ক। এ সড়কের ওপর নির্ভর করে দীর্ঘদিন থেকে এসব এলাকার বাসিন্দাদের যাতায়াতের সুবিধার্থে বরিশাল-শরিকল রুটে নিয়মিত লোকাল বাস চলাচল করে আসছে। এছাড়া ছোট ছোট যানবাহনে যাত্রী ও বিভিন্ন ধরণের মালামাল পরিবহন করে জীবিকা নির্বাহ করে আসছিলো এসব এলাকার শত শত পরিবারের সদস্যরা।

নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি অভিযোগ করেন, গত প্রায় ৪ বছর পূর্বে জনগুরুত্বপূর্ণ সড়কটি সংস্কারের সময় স্থানীয় ক্ষমতাসীন দলের এক প্রভাবশালী ঠিকাদার নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করায় কয়েকদিনের মধ্যে পুরো সড়কটি চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। পরবর্তীতে আর কোন সংস্কার কাজ না হওয়ায় পিচ-খোয়া উঠে গিয়ে সড়কের মধ্যে ছোট-বড় অসংখ্য গর্তের সৃষ্টি হয়েছে।

বর্তমানে পুরো সড়কটি যানবাহন দূরের কথা জনসাধারণের পায়ে হেঁটে চলাচলের অযোগ্য হয়ে পড়েছে। চরম দুর্ভোগে পড়তে হচ্ছে এ সড়কে যাত্রী পরিবহন করা ছোট ছোট যানবাহনের চালক ও যাত্রীদের। অনেক চালক গাড়ি বিক্রি করে অন্য পেশায় আত্মনিয়োগ করেছেন।

ইজিবাইক চালক রফিক হাওলাদার জানান, ভাঙ্গা রাস্তায় এখন আর গাড়ি চালাতে পারছি না। গাড়ি সারাতে জান শেষ হয়ে যাচ্ছে।

ভূক্তভোগী এলাকাবাসী জরুরি ভিত্তিতে জনগুরুত্বপূর্ণ এ সড়কটি সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য এলাকাবাসী স্থানীয় সংসদ সদস্য আবুল হাসানাত আব্দুল্লাহসহ সংশ্লিষ্ট দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাদের আশু হস্তক্ষেপ কামনা করেছে। 

বাটাজোর-শরিকল সড়কের বেহাল দশার কথা স্বীকার করে গৌরনদী উপজেলা এলজিইডি অফিসের প্রকৌশলী মোঃ অহিদুর রহমান জানান, সড়কটি সংস্কারের জন্য প্রকল্প তৈরি করে অনুমোদনের জন্য সংশ্লিষ্ট দপ্তরে প্রেরণ করা হয়েছে। 

আরও পড়ুন: গৌরনদীতে মোটর সাইকেল দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত

এ ব্যাপারে গৌরনদীর উপজেলা চেয়ারম্যান সৈয়দা মনিরুন্নাহার মেরীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, বাটাজোড়- সরিকল সড়কটির অবস্থা খুব খারাপ। প্রতিদিন গাছ বোঝাই করে ভারী ট্রাক চলাচলের কারণে ওই সড়কটির বেহাল দশা হয়েছে। অচিরেই সড়কটি সংস্কার করা হবে।

ইত্তেফাক/নূহু