শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

উলিপুরে বন্যায় ব্রিজ-কালভার্টসহ ক্ষতিগ্রস্ত সড়কের অবস্থা নাজুক

আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৯, ১৯:২৩

সম্প্রতি বন্যায় কুড়িগ্রামের উলিপুরে প্রায় ১০ কোটি টাকা ব্যয়ে নির্মিত ৬টি ব্রিজ-কালভার্টসহ প্রায় ১৫ কিলোমিটার পাকা সড়ক সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া ভাঙনে সীমান্তবর্তী সাহেবের আলগা ইউনিয়নের যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে। 

উপজেলা প্রকৌশল বিভাগ সূত্রে জানা গেছে, সাম্প্রতিক বন্যায় উপজেলার তবকপুর ইউনিয়নের চুনিয়ারপাড় থেকে উপজেলা সদরগামী সড়কের ২টি ব্রিজ, দলদলিয়া ইউনিয়নের পাতিলাপুর ব্রিজ, মণ্ডলের হাট থেকে রমনা গামী সড়কে ২টি ব্রিজ, হাতিয়া ইউনিয়নের অনন্তপুর ব্রিজসহ সাহেবের আলগা ইউনিয়নের সঙ্গে বিওপি ক্যাম্প গামী সড়কটির দুই জায়গায় ভেঙ্গে গেছে। এছাড়া উপজেলার বিভিন্ন ইউনিয়ন পরিষদগামী গুরুত্বপূর্ণ প্রায় ১৫ কিলোমিটার পাকা সড়ক পুনর্নির্মাণ করতে হবে। 

এদিকে, ব্রহ্মপুত্র নদ বিচ্ছিন্ন ভারত সীমান্তবর্তী সাহেবের আলগা ইউনিয়নে প্রায় ৩ সপ্তাহ স্থায়ী বন্যার পানির তীব্র স্রোতে কাঁচা-পাকা সড়ক, ব্রিজ কালভার্ট ও বাঁধের রাস্তা ক্ষতিগ্রস্ত হওয়ায় যোগাযোগ ব্যবস্থা নাজুক হয়ে পড়েছে।

সাহেবের আলগা ইউনিয়নের বারেক মোল্লা, আকবার হোসেনসহ অনেকে জানান, আগামী বন্যা আসার পূর্বে আনন্দবাজার নামক স্থানের দুই পাশে দুটি ব্রিজ নির্মাণ না করলে প্রায় দুইশ একর জমিসহ পাশের রৌমারী উপজেলার শৌলমারী ইউনিয়নের প্রায় পাঁচশ একর আবাদি জমি নদী গর্ভে বিলীন হয়ে যাবে। 

আরও পড়ুন: স্কুল রক্ষার বরাদ্দ এলো পানিতে বিলীনের পর

উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মো. সিরাজুদৌলা বলেন, বন্যা কবলিত এলাকা গুলোর বেশির ভাগ কাচা-পাকা সড়কসহ ব্রিজ-কালভার্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। বরাদ্দ এলে দ্রুত সংস্কার করা হবে।

উপজেলা প্রকৌশলী মো. নুরুল ইসলাম বলেন, ক্ষতিগ্রস্ত পাকা রাস্তা ও ব্রিজ-কালভার্টের তালিকা তৈরি করে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রেরণ করা হয়েছে। বরাদ্দ পেলে কাজ শুরু করা হবে। 

ইত্তেফাক/অনি