বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চাতালের ধান খাওয়ায় বিষ দিয়ে মারা হলো পাখিগুলো

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০১৯, ২১:১১

লালমনিরহাট জেলা শহরের আপন পাড়া এলাকায় সিটি অটো রাইস মিলে খাবারের সঙ্গে বিষ মিশিয়ে বিভিন্ন প্রজাতির শতাধিক পাখি হত্যা করা হয়েছে। এ অভিযোগে মানিক হোসেন নামের এক ব্যবসায়ীকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার সুইচিং মং মারমা।

জানা গেছে, পাখিগুলো এলাকায় আবুল কাশেমের চালকল সিটি রাইস মিলে শুকাতে দেওয়া ধান খেতো। তাই প্রতিরোধ করতে খাবারের সঙ্গে বিষ মিশিয়ে শতাধিক ঘুঘু, কবুতর, চড়ুই পাখি হত্যা করা হয়েছে।
 
এলাকাবাসীরা অভিযোগ করে বলেন, গত দুই দিন থেকে আমাদের পোষা কবুতরগুলো মারা গেলেও প্রথমে কিছু বুঝতে পারিনি। শনিবার রাইস মিলের পাশে শত শত মরা পাখি দেখে ভিতরে যাই। গিয়ে দেখি, খাবারের সঙ্গে কিছু পাখি মরে পড়ে আছে। তখন পুলিশের কাছে অভিযোগ করলে পুলিশ ও প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তার পরীক্ষা-নিরীক্ষা করার জন্য পাখি গুলোকে নিয়ে যায় এবং ঘটনার সত্যতা পায়। 

এ ব্যাপারে লালমনিরহাট সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাক্তার মকবুল হোসেন জানান, বিষয়টি পরিবেশ অধিদপ্তরের অধীনে। তবে আমরা আহত কয়েকটি পাখিকে প্রাথমিক চিকিৎসা দিয়েছি এবং মৃত পাখিদের বিষ খাওয়ানোর বিষয়ে সত্যতা পেয়েছি।

ইত্তেফাক/অনি