শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রংপুর মেট্রোপলিটন পুলিশের প্রথম বর্ষপূর্তি উদযাপন

আপডেট : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ২২:০৮

রংপুরে মেট্রোপলিটন পুলিশের প্রথম বর্ষপূর্তি নানা আয়োজনের মধ্য দিয়ে উদযাপন করা হয়েছে। দিবসটি উপলক্ষ্যে আজ সোমবার দুপুরে রংপুর জেলা পুলিশ লাইন্স মাঠ থেকে একটি বণার্ঢ্য আনন্দ শোভাযাত্রা বের করা হয়।

দুপুর ১টায় রংপুর বিভাগীয় কমিশনার কেএম তারিকুল ইসলাম, বাংলাদেশ পুলিশ রংপুর রেঞ্জের ডিআইজি দেবদাস ভট্টাচার্য্য ও রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ আব্দুল আলীম মাহমুদ যৌথভাবে বেলুন ও ফেষ্টুন উড়িয়ে শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন। 

এ সময় প্রকৃতিতে বিরাজ করছিলো বৈরি আওহাওয়া। আর এই বৈরি আবহাওয়া ও প্রচণ্ড বৃষ্টি উপেক্ষা করে শোভাযাত্রাটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করেন।

শোভাযাত্রায় রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) এর কোতয়ালী, পশুরাম, হাজিরহাট, মাহিগঞ্জ, হারাগাছ এবং তাজহাট থানার কর্তব্যরত পুলিশ কর্মকর্তা, সদস্য এবং কমিউনিটি পুলিশিং এর নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন। পরে সন্ধ্যায় ৭টায় নগরীর জিরো পয়েন্ট থেকে ৩ কিলোমিটার উত্তরে গঙ্গাচড়া রোডে মেট্রোপলিটন পুলিশ লাইন্সে প্রতিষ্ঠা দিবস উদ্বোধন, ডকুমেন্টারী প্রদর্শন, নাগরিক সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। 

আরও পড়ুন : কেশবপুরে আওয়ামীলীগ অফিসের দখলে বিদ্রোহীরা

এ সময় সভাপতির বক্তব্য রাখেন রংপুর রংপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আব্দুল আলীম মাহমুদ।

উল্লেখ্য, ২০১৮ সালের ১৬ই সেপ্টেম্বর রবিবার থেকে রংপুর মেট্রোপলিটন পুলিশের আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়। ওইদিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর আনুষ্ঠানিক ভাবে শুভ উদ্বোধন করেন। 

প্রকাশ, ২০১১ সালের ৮ই জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রংপুর সফরকালে রংপুর মেট্রোপলিটন পুলিশ গঠনের প্রতিশ্রুতি দেন। এরই ধারাবাহিকতায় ২০১৭ সালের ১০ ডিসেম্বর ১ হাজার ১৮৫টি পদ নিয়ে রংপুর মেট্রোপলিটন পুলিশের কার্যক্রম শুরু হয় এবং ১৯ এপ্রিল তা গেজেট আকারে প্রকাশিত হয়। গত বছরের ফেব্রুয়ারি মাসে জাতীয় সংসদে রংপুর মহানগরী পুলিশ বিল-২০১৮ পাস হয়। প্রায় ১০লাখের বেশি জনসংখ্যা নিয়ে ২শ’ ৩৯ দশমিক ৭২বর্গ কিলোমিটার আয়তনের রংপুর মেট্রোপলিটন পুলিশ (আরপিএমপি) এর কার্যক্রম কোতয়ালী, পরশরাম, হাজিরহাট, মাহিগঞ্জ, হারাগাছ এবং তাজহাট এই ৬টি থানা নিয়ে শুরু হয়।  

ইত্তেফাক/কেআই