শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অবৈধপন্থায় ভোটার হওয়া ৬০০ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা

আপডেট : ১৮ সেপ্টেম্বর ২০১৯, ০১:৪৩

জালিয়াতি ও অবৈধপন্থায় ভোটার তালিকায় নাম উঠানোর অভিযোগে ৬শ’ রোহিঙ্গার বিরুদ্ধে মামলা করেছে কক্সবাজার নির্বাচন অফিস। গত ১৩ সেপ্টেম্বর কক্সবাজার সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা শিমুল শর্মা বাদী হয়ে সদর মডেল থানায় এ মামলাটি দায়ের করেন। মামলায় নির্বাচন কমিশনের কাছে তথ্য গোপন করে নানা কৌশলে ডিজিটাল বা ইলেকট্রনিক জালিয়াতি ও প্রতারণার আশ্রয় নেওয়ার অভিযোগ আনা হয়েছে। এ ঘটনায় তিন রোহিঙ্গাকে আটকও দেখানো হয়েছে।

 

 

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, চট্টগ্রামে নির্বাচন অফিসে গিয়ে তথ্য গোপন করে অবৈধভাবে ভোটার তালিকায় নাম উঠানোর অভিযোগ সম্প্রতি কক্সবাজার পৌরসভার পশ্চিম নতুন বাহারছড়ার বাসিন্দা (পুরনো রোহিঙ্গা) ইউসুফ আলীর ছেলে নুরুল ইসলাম নুরু (৪২), মৃত শহর মুল্লুকের ছেলে ইয়াছিন (৩৭), টেকনাফ নয়াপাড়া মুছনি রোহিঙ্গা ক্যাম্পের এইচ ব্লকের আবুল হাশেমের ছেলে আব্দুল্লাহকে(৫৩) কক্সবাজার সদর থানা পুলিশের সহায়তায় আটক করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটককৃতরা স্বীকার করেন যে, কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ খোদাইবাড়ি এলাকার স্থায়ী বাসিন্দা মৃত ওলা মিয়ার ছেলে শামসুর রহমান (৫০) ও রোহিঙ্গা নাগরিক ওবায়দুল্লাকে সাথে নিয়ে চট্টগ্রামে গিয়ে ১৫ হাজার টাকার বিনিময়ে ভোটার হয়েছেন। মামলার বাদী শিমুল শর্মা জানান, অভিযুক্তরা চট্টগ্রাম শহরের অজ্ঞাতনামা লোকজনের মাধ্যমে দীর্ঘদিন ধরে টাকার বিনিময়ে রোহিঙ্গা নাগরিকদের অবৈধ পন্থায় নানা কৌশলে ডিজিটাল বা ইলেকট্রনিক্স জালিয়াতি ও প্রতারণার মাধ্যমে ভোটার নিবন্ধন করে আসছে। ইতোমধ্যে নুরুল ইসলাম ওরফে নুরু ও মো. ইয়াছিন টাকার বিনিময়ে ভোটার তালিকাভুক্ত হয়েছেন। যা স্পষ্ট হওয়ার পর এই দুই রোহিঙ্গাসহ আব্দুল্লাহ নামের আরেক রোহিঙ্গাকে আটক করা হয়।

আরো পড়ুন : রাজধানীর ৬০ স্থানে চলছে ক্যাসিনো

আটককৃতরা জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে, গত ১২ মে সকাল সাড়ে নয়টার দিকে নুরু ও মো. ইয়াছিন শহরের নতুন বাহারছড়া জামে মসজিদের সামনে আব্দুল্লাহ, ওবায়দুল্লাহ ও শামসুর রহমানকে ভোটার নিবন্ধনের জন্য ১৫ হাজার টাকা প্রদান করেন। অতঃপর তাদের ছবি তুলে ভোটার নিবন্ধনের উদ্দেশ্যে চট্টগ্রাম শহরে নিয়ে একটি কক্ষে রাখে। যেখানে আগে থেকেই আরো অনেক রোহিঙ্গা ছিল। এসময় একই পন্থায় অন্তত ৫শ থেকে ৬’শ জন রোহিঙ্গা ভোটার তালিকায় নাম অর্ন্তভুক্ত করেছেন।