শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ক্লাইমেট ফর ফিউচার: এবার রাস্তায় সাতক্ষীরার শিক্ষার্থীরা

আপডেট : ২১ সেপ্টেম্বর ২০১৯, ১৬:৫৬

বৈশ্বিক উষ্ণতাজনিত জলবায়ু পরিবর্তনে বাংলাদেশের ক্ষতিপূরণ দাবি নিয়ে এবার মাঠে নেমেছে সাতক্ষীরার শিক্ষার্থীরা। তারা ক্ষতিপূরণের পাশাপাশি কার্বন নির্গমন ও নিঃসরণ হ্রাস করে পৃথিবীকে রক্ষার দাবি জানায়। শনিবার দুপুরে সাতক্ষীরার শ্যামনগরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা পদযাত্রা মানববন্ধন ও সমাবেশ করে দাবি গুলো জানিয়েছে। 

জলবায়ু পরিবর্তনের ক্ষতি এবং বাংলাদেশে তার বিরূপ প্রভাবের কথা উল্লেখ শিক্ষার্থীরা বলে, এ অবস্থা চলতে থাকলে মানব জীবন ঝুঁকির মধ্যে পড়বে। এরই মধ্যে প্রাণ-প্রকৃতি, প্রাণী, মাটি, পানি, স্বাস্থ্য, কৃষি ও সুন্দরবনে বৈরি অবস্থার সৃষ্টি হয়েছে। দেশের দক্ষিণ পশ্চিম উপকূলীয় অঞ্চল ঝড়, বন্যা, লবণাক্ততা, জলাবদ্ধতা ও জলোচ্ছ্বাস নানা দুর্যোগের কবলে পড়েছে।
 
তারা জানায়, আন্তর্জাতিক পর্যায়ে গত ২৪ বছরে ২৪টি জলবায়ু সম্মেলন হলেও সেখানে বার বার জলবায়ু সমঝোতার কথা বলা হয়েছে। এমনকি ২০১৫ সালে প্যারিস সম্মেলনে ক্ষতিগ্রস্ত দেশগুলোর অনুকূলে ক্ষতিপূরণ ও কার্বন নিঃসরণ হ্রাসের কথা বলা হলেও তা বাস্তবায়িত হয়নি। সমাবেশে আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কে অনুষ্ঠেয় ক্লাইমেট অ্যাকশন সামিটে এসব বিষয় তুলে ধরার আহ্বান জানানো হয়। 

আরও পড়ুন: ঢাবিতে ভর্তি জালিয়াতি চক্রের ২ সদস্য আটক

সমাবেশে শিক্ষার্থীরা জানায়, এরই মধ্যে বিশ্বের চারশটি শহরে প্রায় এক কোটি শিক্ষার্থী একই দাবি নিয়ে মাঠে নেমেছেন। সুইডেনের স্কুলছাত্রী গ্রেটা থানবর্গের ‘ক্লাইমেট ফর ফিউচার’ এর আহ্বানে তারা পথে নেমে এসেছে।

শ্যামনগর উপজেলা সদরে বেসরকারি সংস্থা লিডার্স এর আয়োজনে অনুষ্ঠিত শিক্ষার্থী ধর্মঘট চলাকালে বক্তব্য রাখেন, মাস্টার নজরুল ইসলাম, মোহন কুমার মণ্ডল, সাইফুল ইসলাম, সায়ন্তনী মণ্ডল, কামরুল ইসলাম, সজীব ওসমান, শামিউল ইসলাম মুন্না, প্রিন্স হোসেন প্রমুখ। 

ইত্তেফাক/অনি